ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


আফগানিস্তান ধ্বংস হয়েছে মার্কিন ত্রাণ নিয়ে: মাদুরো


১১ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৪৪

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার দেশে যুক্তরাষ্ট্রের ত্রাণ পাঠানোর ঘটনাকে উপহাস করে বলেছেন, এর আগে মার্কিন ত্রাণ গ্রহণ করে আফগানিস্তান, ইরাক, সিরিয়া ও লেবানন ধ্বংস হয়েছে।

তিনি শনিবার রাজধানী কারাকাসে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের কথিত মানবিক ত্রাণকে ‘বিষ’ বলে অভিহিত করেন। কোনও অবস্থাতেই এই ত্রাণ ভেনিজুয়েলায় প্রবেশ করতে দেয়া হবে না বলে তিনি সতর্ক করে দেন।

যুক্তরাষ্ট্র ত্রাণের নামে ভেনেজুয়েলার স্বাধীনতা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করতে চায় বলে অভিহিত করেন প্রেসিডেন্ট মাদুরো।

মার্কিন সরকার লাতিন আমেরিকার দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের একই সময়ে সেদেশে মানবিক ত্রাণ পাঠিয়েছে। ত্রাণের খাদ্য ও ওষুধবাহী কিছু ট্রাক বৃহস্পতিবার কলম্বিয়ার সীমান্ত শহর কুকুটায় পৌঁছায়।

ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো গত মাসে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সমর্থন নিয়ে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করলে দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা দেখা দেয়। ভেনেজুয়েলা সরকার গুয়াইদোর ওই ঘোষণাকে ক্যু করার প্রচেষ্টা হিসেবে অভিহিত করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গুয়াইদোকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়ার পাশাপাশি দেশটিতে প্রয়োজনে সামরিক হস্তক্ষেপ করার হুমকি দিয়েছেন। তবে যুক্তরাষ্ট্রের এই অবস্থান ঘোষণা সত্ত্বেও চীন, রাশিয়া, ইরান, তুরস্ক ও মেক্সিকোসহ আরও কিছু দেশ ভেনেজুয়েলার নিকোলাস মাদুরো সরকারকে সমর্থন জানিয়েছে।

/এ আই