ঢাকা রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৫শে ভাদ্র ১৪৩১


জয়ের পথে এগিয়ে স্টারমার, সুনাকের ভরাডুবি


৫ জুলাই ২০২৪ ০৮:১৪

ছবি: সংগৃহীত

ব্রিটেনে সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে। তবে ফলাফল নিয়ে জল্পনা-কল্পনা শেষ হয়নি। জরিপকারী সংস্থাগুলো পূর্বাভাস দিয়েছে এবার রেকর্ড জয় পেয়ে সরকার গঠন করবে লেবার পার্টি। পক্ষান্তরে দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টির এবার ভরাডুবি হতে পারে। ঠিক এমনটাই হতে চলেছে এবারের নির্বাচনের ফলাফল।

শুক্রবার (৫ জুলাই) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, জরিপকারী সংস্থাগুলোর পূর্বাভাস সত্যি হলে এবার ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন স্যার কেয়ার স্টারমার। ৪১০টি আসনে জয় লাভ করে ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন লেবার পার্টির এই নেতা। অন্যদিকে, ১৩১টি আসন নিয়ে অনেকটা ধরাসায়ী অবস্থানে আছেন কনজারভেটিভ পার্টির ঋষি সুনাক। এছাড়া লিবারেল ডেমোক্র্যাটরা ৬১ জন এমপি নিয়ে তৃতীয় অবস্থানে থাকবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে ২০১০ সালের নির্বাচনে এই লেবার পার্টিকে পরাজিত করে ক্ষমতায় এসেছিল কনজারভেটিভ পার্টি। তারপর আরও দু’দফা নির্বাচনে জয়ী হয়ে মোট ১৪ বছর ক্ষমতায় ছিল দলটি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, এই ১৪ বছরের অধিকাংশ সময় অশান্ত পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে যুক্তরাজ্যের জনগণকে। অভিবাসন প্রত্যাশীদের ঢল, ব্রেক্সিট, করোনা মহামারি, ব্যাপক মূল্যস্ফীতিসহ বিভিন্ন সংকট ও দুর্যোগের সঙ্গে লড়াই করতে হয়েছে।

ফলে স্বাভাবিকভাবেই কনজারভেটিভ পার্টির প্রতি হতাশ ব্রিটেনের জনগণের উল্লেখযোগ্য অংশ। সেই হতাশার পরিমাণ কতখানি, তা অনুমান করা যাবে সাম্প্রতিক এই জরিপের ফলাফল দেখলে। সেই ফলাফল বলছে, এবারের নির্বাচনে পার্লামেন্ট হাউস অব কমন্সে জয়ী হবে লেবার পার্টি। জরিপের ফলাফল যদি সত্য হয়, তাহলে আগামী পাঁচ বছরের জন্য হাউস অব কমন্সের দুই তৃতীয়াংশেরও বেশি আসন থাকবে লেবার পার্টির দখলে।

উল্লেখ্য, যুক্তরাজ্যের হাউস অব কমন্সের আসন সংখ্যা ৬৫০টি। এবারের নির্বাচনে বৃটেনের পার্লামেন্ট সদস্যদের নির্বাচিত করতে ভোটে অংশ নিচ্ছে প্রায় ৪ কোটি ৬০ লাখ ভোটার। পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে যেকোনো দলকে কমপক্ষে ৩২৬টি আসনে জয়ী হতে হবে। নির্বাচনে ১৮ বছর বা তার বেশি বয়সী যে কেউ ভোট দিতে পারবেন।