ঢাকা রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৫শে ভাদ্র ১৪৩১


নির্বাচনের আগে বাইডেনের শারীরিক সুস্থতা নিয়ে সংশয়


৪ জুলাই ২০২৪ ০৯:৪০

ছবি: সংগৃহীত

আগামী নভেম্বরে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। অথচ ডেমোক্র্যাট প্রার্থী তথা এই মুহূর্তে প্রেসিডেন্টের মসনদে বসা জো বাইডেনের সুস্থতা নিয়েই উঠছে প্রশ্ন। বলা হচ্ছে, ৮১ বছরের নেতা নাকি সকাল দশটা থেকে বিকেল চারটে পর্যন্তই সবচেয়ে ভালো কর্মক্ষম থাকেন।  এর বাইরে বাকি সময়ে তিনি ক্লান্ত হয়ে পড়েন। বিদেশ সফরে গেলেও তার শারীরিক অবস্থা ভালো থাকে না।

 

গত কয়েক মাস বা তার বেশি সময় ধরে বাইডেনের সঙ্গে সময় কাটিয়েছেন এমন লোকজন বলেছেন, তার শারীরিক সমস্যাগুলো আরো ঘন ঘন, আরো স্পষ্ট এবং বৃহস্পতিবারের বিতর্কের পর আরো উদ্বেগজনক বলে মনে হচ্ছে। 

 

জানা গেছে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কের ২৩ দিনের মধ্যে বাইডেন বিদেশি নেতাদের সঙ্গে বৈঠকের জন্য দু’বার আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়েছেন, তারপর ইতালি থেকে ক্যালিফোর্নিয়ায় তহবিল সংগ্রহের জন্য উড়ে গিয়েছেন। এত সফরে তার অনেক কম বয়সী সহযোগীও ক্লান্ত হয়ে পড়েছিলেন। 

 

তিনি বলেন, আমি খুব স্মার্ট ছিলাম না। আমি কয়েক দফায় বিশ্বজুড়ে ভ্রমণ করার সিদ্ধান্ত নিয়েছিলাম... সেটিও আবার বিতর্কের কিছু সময় আগে। আমি আমার সহকর্মীদের কথা শুনিনি ... এবং তারপরে (ক্লান্তির কারণে) আমি মঞ্চে প্রায় ঘুমিয়ে পড়েছিলাম। সে কারণেই খুব ভালো কথা বলতে পারেনি। কোনো কোনো কথায় সূত্র হারিয়ে ফেলেছি। এটা কোনো অজুহাত হতে পারে না। তবে এটা একটি ব্যাখ্যা।

 

গত সপ্তাহের সেই বিতর্কের পর থেকে বাইডেনকে নিয়ে যুক্তরাষ্ট্রে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। অনেকেই বলছেন, ৮০ বছরের বেশি বয়সী বাইডেনের এবার আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা উচিত নয়। কারণ, তিনি ঠিকমতো কথা বলতে পারছেন না। বিতর্কের সময় প্রতিপক্ষের কথার জবাবও দিতে পারছেন না।

 

এছাড়া ট্রাম্পও এনিয়ে বাইডেনকে আক্রমণ করে চলেছেন। নির্বাচনী প্রচারণার শুরু থেকেই বাইডেনের বয়স এবং কর্মক্ষমতা নিয়ে প্রশ্ন তুলছেন সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্ট।

 

ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য অনেকেই সংশয় প্রকাশ করে প্রকাশ্যেই বলছেন, আগামী নভেম্বরের নির্বাচনে ট্রাম্পকে টেক্কা দিতে পারবেন না বাইডেন। যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেনটেটিভের ডেমোক্রেটিক পার্টির সদস্য লয়েড ডগেট জানান, কয়েক দিনের মধ্যে তার দলের ২৫ জন কংগ্রেস সদস্য প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে যেতে বাইডেনের প্রতি আহ্বান জানানোর প্রস্তুতি নিতে শুরু করেছেন।