ঢাকা বুধবার, ৫ই আগস্ট ২০২০, ২২শে শ্রাবণ ১৪২৭


মালয়েশিয়ায় ১৫ লাখেরও বেশি অভিবাসী কর্মী বৈধ নিবন্ধন


২৯ জুলাই ২০২০ ১৩:৪৪

আপডেট:
৫ আগস্ট ২০২০ ০৮:৫২

ছবি সংগৃহীত

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রক (কেডিএন) জানিয়েছে এখনও পর্যন্ত অস্থায়ী ওয়ার্কিং ভিজিট পাস (পিএলকেএস) অভিবাসী শ্রমিক হিসেবে ১.৫৪ মিলিয়নেরও বেশি বিদেশি কর্মী বৈধভাবে দেশটিতে নিবন্ধিত হয়ে কাজ করছে। তবে দেশটিতে অবৈধ অভিবাসী কি পরিমাণ রয়েছে তার সঠিক পরিসংখ্যান সরকারের কাছে নেই।
বুধবার (২৯ জুলাই) দেশটির জাতীয় অনলাইন সংবাদ মাধ্যম হারিয়ান মেট্রো এই তথ্য প্রকাশ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, উপ-স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি ডাঃ ইসমাইল মোহাম্মদ সাইদ (Datuk Seri Dr Ismail Mohamed) বলেছেন, পূর্ণঃঃ বৈধকরণ প্রকল্প শেশ হওয়ার পর ২৭৬৬ জন কে গ্রেফতার করা হয়েছে। সকল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রনালয় সর্বদা তথ্য এবং গোয়েন্দা সূত্রের মাধ্যমে যৌথ অভিযান পরিচালনা করা হয়ে থাকে ।
মালয়েশিয়া অভিবাসন বিভাগের অধীনে ডিটেনশন ক্যাম্পে মোট ১৫৫৩১ জন অবৈধ অভিবাসী আটক রয়েছেন এবং এই সংখ্যার মধ্যে মোট ৭৮৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের সবাই কে চিকিৎসা দেওয়া হয়েছে।

উপ মন্ত্রী আরো বলেন, এখন অবধি, আমাদের দেশে পিএলকেএস হোল্ডার সংখ্যা 1,545,101,
তিনি দাতুক আবদুল্লাহ সানী আবদুল হামিদ (Datuk Abdullah Sani Abdul Hamid (পিএইচ-কাপার) এর এক মৌখিক প্রশ্নের জবাব দেওয়ার সময় তিনি এ কথা বলেছিলেন, যিনি মন্ত্রককে দেশে বৈধ বিদেশী কর্মীদের সংখ্যা বর্ণনা করতে বলেছিলেন তবে তাদের বৈধকরণ প্রক্রিয়া শেষ হওয়ার পরেও দেশে আরো অনেক অবৈধ অভিবাসী কাজ করছেন। অবৈধদের ধরতে অভিযান পরিচালনা করা হচ্ছে।

তিনি বলেছিলেন, পিএলকেএস মেয়াদ বাড়ানোর অনুমতি বিদেশী শ্রমিক চিকিত্সা পরীক্ষা নিরীক্ষণ সংস্থা (Fomea) স্বাস্থ্য পরীক্ষা এবং মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের (জেআইএম) আওতাধীন করা হচ্ছে।