ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


নিজামুদ্দিনের জমায়েতের ৪৪১ জনের শরীরে করোনা উপসর্গ!


১ এপ্রিল ২০২০ ১৮:৪১

বাড়িয়ে ভারতের রাজধানী দিল্লির নিজামউদ্দিনে ধর্মীয় সমাবেশে যোগ দেওয়া আরও ২৪ জনের শরীরে মিলেছে প্রাণঘাতী করোনাভাইরাস। ইতোমধ্যে এ ভাইরাসে ওই সমাবেশে যোগ দেওয়া তেলেঙ্গানার ৬ জন ও কর্নাটকের ১ জনের মৃত্যু হয়েছে।

এবার আশঙ্কার কথা শুনিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল তিনি বলেন, ওই সমাবেশে যোগ দেওয়া ৪৪১ জনের শরীরে ইতোমধ্যে দেখা দিতে শুরু করেছে করোনার উপসর্গ।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে কেজরিওয়াল বলেন, 'নির্দেশ অমান্য করে এই ধরনের সমাবেশ চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীনতার পরিচয়। সারা পৃথিবীতে মানুষ মরছে। সমস্ত ধর্মীয় প্রতিষ্ঠান বন্ধ।

এখানে আরও অনেক দায়িত্ব দেখানো উচিত ছিল। ইতোমধ্যেই ৪০০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের বিভিন্ন জায়গায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

আশঙ্কার বিষয় হল, ওই সমাবেশে যোগ দেওয়া ৮৫ জনের এখনও খোঁজ মেলেনি। তবে, তারা এখনও দিল্লিতে লুকিয়ে আছেন বলেই মনে করা হচ্ছে।

নিজামউদ্দিনের সভায় যোগ দেওয়া ব্যক্তিদের চিহ্নিত করার জন্য তেলেঙ্গানা সরকারের তরফে একটি বিশেষ দল গঠন করা হয়েছে। ওই দলের সদস্যরা ইতোমধ্যে বেশ কয়েকজনকে চিহ্নিতও করেছেন। চিহ্নিত ব্যক্তিদের হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এর মধ্যে কারও করোনা ধরা পড়লে সরকারের তরফে বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে মুখ্যমন্ত্রীর দফতর জানিয়েছে।  

সেইসঙ্গে যারা দিল্লির নিজামউদ্দিন এলাকার ওই ধর্মীয় সভায় অংশ নিয়েছিলেন তাদের প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

দিল্লির নিজামউদ্দিনের যে ধর্মীয় অনুষ্ঠান থেকে ব্যাপক হারে করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কা করা হচ্ছে, সেখানে অংশ নিয়েছিলেন এই রাজ্যেরও বেশ কয়েকজন মানুষ। আপাতত নিজামউদ্দিনে যাওয়া ও ফিরে এসে বাড়ির লোকেদের সংস্পর্শে এসেছেন তারা, সব মিলিয়ে সেই সংখ্যাটা দাঁড়িয়েছে ১১৬। তাদের শনাক্ত করা হয়েছে। তবে, নিজামউদ্দিনের সমাবেশে যাওয়া এ রাজ্যের মানুষের সংখ্যাটা ৭৩ জন বলে মনে করা হচ্ছে। তাদের প্রত্যেকেরই করোনা পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন রাজ্য সরকারের স্বরাষ্ট্রসচিব। এদের সবাইকেই চিহ্নিত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এর আগে, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে চলতি মাসের শুরুতে দিল্লিতে সমস্ত ধরনের বড় জমায়েত নিষিদ্ধ করে রাজ্য সরকার। কোনো ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক বা রাজনৈতিক সমাবেশে একসঙ্গে ৫০ জনের বেশি জমায়েত করা যাবে না বলে জানিয়ে দেওয়া হয়েছিল। তার পরেও ধর্মীয় সংগঠন তাবলিগ জামাতের হেডকোয়ার্টার দিল্লির নিজামউদ্দিনে গত ১৩ থেকে ১৫ মার্চ এখানে তাবলিগ জামাতের একটি ধর্মীয় সমাবেশ হয়। যেখানে সব রকম সামাজিক দূরত্বের বিধিনিষেধ উড়িয়ে একসঙ্গে বাস করছিলেন কয়েকশো মানুষ। এমনকি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, নেপাল, মিয়ানমারের মতো দেশ থেকেও অনেকে অংশ নেন।

এদিকে, ভারতে বেসরকারি হিসেবে করোনায় আক্রান্তের সংখ্যা ১,৬১৬। মৃত্যু ৪৭। তবে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, করোনায় আক্রান্তের সংখ্যা ১,৩৯৭। মৃত্যু ৩৫।

নতুনসময়/আনু