ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


কার সঙ্গে হাত মেলাবেন ইমরান?


২ সেপ্টেম্বর ২০১৮ ০২:৩৩

খেলার মাঠ থেকে রাজনীতিতে। ২২ বছরে আগেই মাঠ ছেড়েছিলেন তিনি। এবার সফল হলেন তিনি। কিন্তু ২২ সংখ্যাটিকে তিনি আপন করে নিয়েছেন। দেশের ২২তম প্রধানমন্ত্রী ইমরান খান।
 
রাজনীতিতে সফল হলেও তার অপেক্ষা করছে এক কঠিন পরীক্ষা। পারস্পারিক দ্বন্দ্বে লিপ্ত দুই মুসলিম দেশ সৌদি আরব ও ইরান- এর মধ্যে কার সঙ্গে হাত মেলাবেন তিনি? নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে নিয়ে পাকিস্তানিরা বেশ আনন্দিত। ইমরান খান যেমনি বিখ্যাত ক্রিকেটার ছিলেন তেমনি দেখতেও সুদর্শন। কিন্তু খেলার মাঠের কৌশল আর রাজনীতির কৌশলে ব্যাপক ফারাক রয়েছে।
 
রাজনীতির আন্তর্জাতিক অঙ্গনে দক্ষ খোলোয়াড় ছাড়া সুফল পাওয়া মোটেই সহজ নয়। এ খেলায় জিততে হলে ইমরান খানকে খেলার মাঠের মতোই রাজনীতির মাঠেও কৌশলী হতে হবে।
 
বর্তমান সময়ে বিশ্বরাজনীতিতে পাকিস্তান গুরুত্বপূর্ণ একটি দেশ। ইন্দোনেশিয়ার পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ এটি। দেশটির হাতে রয়েছে পারমাণবিক অস্ত্র। সামরিক সক্ষমতায় পাকিস্তান রয়েছে বিশ্বের সেরা শক্তিধর তালিকায়।
 
বিশ্বরাজনীতির পাশাপাশি পাকিস্তানের ভূমিকা দক্ষিণ এশিয়া অঞ্চলের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এ অঞ্চলে সৌদি আরব ও ইরান দীর্ঘদিন ধরে পরস্পরের বিরুদ্ধে জয়ী হতে প্রতিযোগিতায় ব্যস্ত। দুই দেশের সঙ্গে এখন দা কুমড়া সম্পর্ক।
 
এমএ