ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


কাশ্মীরে ফের গ্রেনেড হামলা


২৭ অক্টোবর ২০১৯ ১২:১২

কাশ্মীরের শ্রীনগরের করন নগরে গ্রেনেড হামলায় ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) ছয় সদস্য আহত হয়েছেন।

শনিবার (২৬ অক্টোবর) রাতে করন নগরের চেকপোস্টে পাহারার দায়িত্বে থাকাকালীন তাদের ওপর এ হামলার ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, হামলার জবাবে শূন্যে বেশ কয়েক রাউন্ড গুলি ছোড়ে সিআরপিএফ। গ্রেনেড হামলার পর সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে গতবারের মতো এবারও হামলাকারীর পরিচয় জানা যায়নি।

উল্লেখ্য, গত ১২ অক্টোবর শ্রীনগরে গ্রেনেড হামলায় সাতজন সাধারণ মানুষ আহত হয়। জম্মু-কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে গ্রেনেড হামলা হয়। শ্রীনগরের লাল চক থেকে কয়েক মিটার দূরে হরি সিংহ হাই স্ট্রীট মার্কেটে গ্রেনেড ছোড়ে।

গত ৫ আগস্ট কট্টর হিন্দুত্ববাদী বিজেপি সরকার কাশ্মীরকে বিশেষ ক্ষমতা দানকারী দেশটির সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের সিদ্ধান্ত জানায়। শুধু তাই নয় কাশ্মীরকে ভেঙে রাজ্যের মর্যাদা থেকে নামিয়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করে। তারপর থেকে কার্যত গোটাবিশ্ব থেকে বিচ্ছিন্ন রয়েছে কাশ্মীর। সেই সঙ্গে ভারত-পাক দ্বন্দ্ব বেড়েছে।

এখন কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনী ব্যাপক নির্যাতন চালাচ্ছে। কাশ্মীরের রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, অ্যক্টিভিস্টসহ প্রায় তিন হাজারের বেশি মানুষকে আটকও করা হয়েছে। কাশ্মীরের কারাগারগুলোতে জায়গা সঙ্কুলান না হওয়ায় আটক অনেককে রাজ্যের বাইরের কারাগারে স্থানান্তরিত করা হয়েছে।

নতুনসময়/আইকে