ঢাকা বৃহঃস্পতিবার, ১৭ই অক্টোবর ২০১৯, ৩রা কার্তিক ১৪২৬


বিকিনি মডেলকে ১৩৫ কোটি টাকা উপহার দিলেন লেবাননের প্রধানমন্ত্রী


৪ অক্টোবর ২০১৯ ২০:২৯

আপডেট:
৪ অক্টোবর ২০১৯ ২০:৩০

নতুন সময়

দক্ষিণ আফ্রিকার এক বিকিনি মডেলকে ১৬ মিলিয়ন মার্কিন ডলার (১৩৪ কোটি ৮২ লাখেরও বেশি টাকা) ‘উপহার’ দিয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। এই খবর প্রকাশের পর তিনি তীব্র সমালোচনার মুখে পড়েছেন বলে যুক্তরাষ্ট্রের সংবাদপত্র নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে জানিয়েছে জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে।

দক্ষিণ আফ্রিকার এক আদালত থেকে পাওয়া নথি বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটি এই খবর প্রকাশ করে। এতে বলা হয়, ২০১৩ সালে সিচেলিস দ্বীপে দক্ষিণ আফ্রিকার মডেল ক্যানডাইস ভ্যান ডার মারউইর সঙ্গে দেখা করেন হারিরি। তখন তিনি এই মডেলকে ব্যক্তিগতভাবে ১৬ মিলিয়ন ডলার দেন। হারিরি তাকে এই অর্থ কেন দেন জানা যায়নি এখনও। তবে ভ্যান ডার মারউইর আয়কর কর্তৃপক্ষকে জানান, এই অর্থের কর দিতে হবে না। কারণ তিনি তা উপহার হিসেবে পেয়েছেন।

বিকিনি মডেলকে নগদ অর্থ পাঠানো বেআইনি না হলেও এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। কেউ কেউ হতবাক হয়েছেন। কারণ একজন ব্যবসায়ী যখন ব্যবসায়িকভাবে সবচেয়ে কঠিন সময় পার করছেন, তখন তিনি কিভাবে এই বিলাসী কর্মকাণ্ড করতে পারেন।

ফোর্বস ম্যাগাজিন বলছে, গত বছর হারিরির সম্পদের পরিমাণ ছিল ১.৫ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু এখন অর্থনৈতিকভাবে কঠিন সময় পার করছে লেবানন। এর প্রভাব পড়েছে হারিরির ব্যবসা-বাণিজ্যেও।

কর্মচারীদের বেতন দিতে না পারায় ইতোমধ্যে হারিরির পারিবারিক নির্মাণ প্রতিষ্ঠান সৌদি ওগারের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। তার টিভি নেটওয়ার্কও গত সেপ্টেম্বর থেকে সাময়িকভাবে বন্ধ আছে।

নতুনসময়/এসএম