ঢাকা সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০১৯, ৮ই আশ্বিন ১৪২৬


কাশ্মীর নিয়ে মোদি-ইমরানের প্রতি ট্রাম্পের আহ্বান


২০ আগস্ট ২০১৯ ১২:৩২

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০১৯ ০৫:০৪

ছবি সংগৃহিত

ভারত-পাকিস্তান দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা হয়েছে বলে জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসময় তিনি উভয় পক্ষকে উত্তেজনা বাড়াতে পাড়ে এমন পদক্ষেপ এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন।

সোমবার (১৯ আগস্ট) সন্ধ্যায় নরেন্দ্র মোদি ও ইমরান খানকে ফোন করে এ কথা বলেন।


তিনি বলেন, কাশ্মীর নিয়ে উত্তেজনা কমাতে হবে। এই সংকটকে আরও বাড়াতে পারে এমন পদক্ষেপ এড়িয়ে যেতে হবে। জম্মু-কাশ্মীরে চরম উত্তেজনা নিয়ে এক টুইট বার্তাও দেন ট্রাম্প।

ওই টুইট বাতায় তিনি লেখেন, ‘দুজন ভালো বন্ধু—ভারতের প্রধানমন্ত্রী মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী খানের সঙ্গে কথা হলো। বাণিজ্য, কৌশলগত অংশীদারত্ব এবং বিশেষত, ভারত ও পাকিস্তান কীভাবে কাশ্মীর নিয়ে উভয়ে নিজেদের মধ্যকার উত্তপ্ত অবস্থার অবসান ঘটাতে পারে, সেসব বিষয় নিয়ে কথা বলেছি আমরা।’

তিনি আরও বলেন, ‘কঠিন একটা পরিস্থিতি, তবে ভালো আলাপ হয়েছে।’

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করা হয়। এ ঘটনায় নাগরিকেরা রয়েছে অবরুদ্ধ অবস্থায়। এই নিয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা দিন দিন বেড়ে চলছে।

শুক্রবার চীন ও পাকিস্তানের উদ্যোগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কাশ্মীর সমস্যা নিয়ে রুদ্ধদ্বার বৈঠক হয়। তবে এই নিয়ে কোনো আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ হয়নি।