ঢাকা মঙ্গলবার, ২৩শে জুলাই ২০১৯, ৯ই শ্রাবণ ১৪২৬


পারস্য সাগরে উত্তেজনা, বৃটিশ তেল ট্যাঙ্কারকে ইরানের ধাওয়া


১১ জুলাই ২০১৯ ১৪:৪৩

আপডেট:
২৩ জুলাই ২০১৯ ১৩:০৩

কয়েকটি ইরানি নৌকা পারস্য উপসাগরে একটি ব্রিটিশ ট্যাঙ্কারের (তেলবাহী জাহাজ) গতিরোধ করার চেষ্টা করেছে বলে অভিযোগ করেছে যুক্তরাজ্য। দেশটির দাবি নৌবাহিনীর যুদ্ধজাহাজের সাহায্যে কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা সংঘাত ছাড়াই ট্যাঙ্কারটি হরমুজ প্রণালি অতিক্রম করে।  

বুধবার পারস্য উপসাগরে ইরানি জলসীমার কাছে এই ঘটনা ঘটে।  

ব্রিটেনের এক মুখপাত্র জানিয়েছেন, সেখানে রাজকীয় নৌবাহিনী ওই নৌকাগুলোকে সতর্ক করার পর তারা সেখান থেকে চলে যায়।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নৌকাগুলো ইরানের ‘এলিট বাহিনী’ রেভল্যুশনারি গার্ডের (আইআরজিসি) ছিল বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। তবে, এ অভিযোগ অস্বীকার করেছে ইরান।  

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বুধবার ব্রিটিশ তেলের ট্যাঙ্কারকে হয়রানি করা নৌকাগুলো ইরানের বিপ্লবী গার্ডের।

মার্কিন কর্মকর্তারা জানান, হরমুজ প্রণালির উত্তর দিকের প্রবেশ মুখে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর পাঁচটি বোট তেলবাহী জাহাজ ব্রিটিশ হ্যারিটেজকে থামতে বলে, কিন্তু একটি ব্রিটিশ যুদ্ধজাহাজ তাদের সতর্ক করলে তারা সরে পড়ে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার গ্রেইস-১ নামের একটি ইরানি সুপারট্যাঙ্কার জব্দ করে ব্রিটিশ রয়েল নেভি। এ নিয়ে ব্রিটেনের সঙ্গে উত্তেজনা চলছে ইরানের।

ইরানের দাবি, যুক্তরাষ্ট্রের ইঙ্গিতেই ইরানি তেল ট্যাঙ্কারটি ব্রিটিশ কর্তৃপক্ষ আটকে রেখেছে। তবে ব্রিটেনের দাবি, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল বহন করে নিয়ে যাওয়ার অভিযোগে জাবাল আল-তারিক থেকে ওই ট্যাঙ্কারটি জব্দ করেছে তারা।

 


নতুনসময়/এমএন