ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


অসহায় সবজি বিক্রেতাকে ভ্যান কিনে দিলেন পুলিশ কর্মকর্তা


১৪ এপ্রিল ২০২১ ০৪:৫১

ছবি - নতুনসময়

একটি ভ্যান ছিল সাইফুল ইসলামের সম্বল। তাও সেটি কিস্তিতে কেনা। আড়ৎদারের কাছ থেকে ধার করে নেয়া সবজি ভ্যানে দিনভর পাড়া-মহল্লায় ঘুরে ফিরে বিক্রি করে, আড়ত দারের বিল মিটিয়ে যা আয় হতো তা দিয়ে চলতো তার সংসার। মাস খানেক আগে ওই ভ্যানটি তার বাসার পাশ থেকে খোয়া যাওয়ায় কর্মহীন হয়ে পড়ে সাইফুল ইসলাম। অনেকটা খেয়ে না খেয়ে দিনযাপন করতে থাকেন সে, অপরদিকে এনজিও থেকে নেয়া কিস্তির চাপ সামলাতে না পেয়ে পালিয়ে থাকতে হতো তাকে। পরে থানায় মৌখিক ভাবে ভ্যান উদ্ধারে ব্যবস্থা নেয়ার জন্য গাজীপুর মেট্টোপলিটন পুলিশের বাসন থানা পুলিশকে অনুরোধ করেন।

পরে মঙ্গলবার দুপুরে ভ্যান চালকের এমন অসহায়ত্বের কথা শুনে তাৎক্ষণিক একটি ভ্যান গাড়ি ব্যবস্থা করে দিয়েছেন গাজীপুর মেট্টোপলিটন পুলিশের বাসন থানার ওসি মো. কামরুল ফারুক। ভ্যানটি পেয়ে খুবই খুশি হয়েছেন সবজি বিক্রেতা মো. সাইফুল ইসলাম (৩৭)।

সাইফুল ইসলাম জানান, গাজীপুর মহানগরের ১৫নং ওয়ার্ডের ভোগড়া মধ্যপাড়া এলাকার নায়েব বাড়িতে থেকে তিনি এলাকায় সবজি বিক্রি করেন। পাঁচ সদস্যের পরিবারে তিনি একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তিনি অতি কষ্টে খেয়ে না খেয়ে ধার দেনা করে সম্প্রতি কিস্তিতে একটি পুরনো ভ্যান কেনেন। সারা দিন সবজি বিক্রি করে যে আয় হয় তা থেকে তিনি কোন রকমে সংসার খরচ মেটান এবং ভ্যানের কিস্তির টাকা শোধ করতেন। এতে চলে কোনমতে চলে যাচ্ছিল তার সংসার।

কিন্তু প্রায় একমাস আগে তার ভ্যানটি বাসার পাশ থেকে খোয়া যায়। এতে করোনাকালে তিনি অনেকটাই কর্মহীন হয়ে চরম হতাশার মধ্যে পড়েন। ধার-দেনা করে সংসার চালাতে থাকেন। বিষয়টি তিনি বাসন থানার ওসির কাছে জানালে তিনি মঙ্গলবার একটি ভ্যান গাড়ির ব্যবস্থা করে দেন। ভ্যানটি পেয়ে তিনি খুবই খুশী হয়েছেন। ওসির এমন মানবিক দৃষ্টান্ত দেখে সাইফুল বলেন, পুলিশের এমন উদারতা দেখে পুলিশ সম্পর্কে খারাপ ধারণা পাল্টে গেছে। ভ্যানটি আমাকে নতুন ভাবে বাঁচতে শিখিয়েছে। সব পুলিশ এক নন। পুলিশে এখনও ভাল ও সৎ কর্মকর্তা রয়েছেন। আমি এখন ভ্যান চালিয়ে আমার ধারদেনা গুলো আগে শোধ করবো।


বাসন থানার ওসি মো. কামরুল ফারুক বলেন, তার পরিবারের অবস্থা দেখে এবং মানবিক দিক বিবেচনায় সাইফুল ইসলামকে একটি রিকশা কিনে দিয়েছি। যাতে করোনাকালে তার সংসার চালানো সহজ হয়।