ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


করোনাভাইরাসে আক্রান্ত তৃতীয়জনও সুস্থ


১৪ মার্চ ২০২০ ১৯:০৬

আইইডিসিআর কার্যালয়ে প্রতিষ্ঠানটির পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে দু’জন আগেই সেরে উঠেছেন। সর্বশেষজনের নমুনা পরীক্ষা করেও করোনা নেগেটিভ এসেছে। আরেকবার পরীক্ষার পর নেগেটিভ এলে তাকে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

শনিবার (১৪ মার্চ) সকাল সোয়া ১০টায় মহাখালীতে আইইডিসিআর কার্যালয়ে প্রতিষ্ঠানটির পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

সেব্রিনা জানান, করোনা আক্রান্ত তিনজনের এক জন ছাড়পত্র নিয়ে বাড়ি চলে গেছেন। দুই দুইবার পরীক্ষার পর নেগেটিভ আসায় অন্য একজন ছাড়পত্র নিয়ে বাড়ি চলে যাওয়ার প্রস্তুতি নিলেও শেষমেশ পারিবারিক কারণে তিনি বাড়িতে যেতে না চাওয়ায় এখনও হাসপাতালেই আছেন। বাকি একজনের পরীক্ষার টেস্টেও ফলাফলে করোনা নেগেটিভ এসেছে। দ্বিতীয়বার টেস্টে যদি নেগেটিভ আসে, তাহলে তিনি ছাড়পত্র নিয়ে বাড়িতে চলে যেতে পারবেন।

করোনা প্রতিরোধের অংশ হিসেবে শিক্ষা প্রতিষ্ঠা বন্ধের দাবি প্রসঙ্গে সেব্রিনা বলেন, স্কুল-কলেজ বন্ধ করার মতো কোনো পরিস্থিতি এখনও সৃষ্টি হয়নি।

সেব্রিনা আরও জানান, গত ২৪ ঘণ্টায় করোনা আশঙ্কায় ২৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে নতুন করে কেউ শনাক্ত হননি‌। এখন পর্যন্ত ৯ জন হাসপাতালে আইসোলেশনে আছেন। অন্য ৪ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা আছে।

শনিবার ইতালি থেকে দেশে ফেরা বাংলাদেশিদের প্রসঙ্গে আইইডিসিআর পরিচালক বলেন, ইতালির বিভিন্ন জায়গা থেকে দেশে ফেরা ১৪২ জন বর্তমানে হাজী ক্যাম্পে অবস্থান করছেন। তাদের প্রাথমিকভাবে পরীক্ষা করা হয়েছে। তাদের সঙ্গে কথাবার্তা বলে বিস্তারির জেনে ও দরকারি পরীক্ষা-নিরীক্ষার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এআর