ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


মশার ঔষধ অকার্যকরে তথ্য সঠিক নয়-- মেয়র সাঈদ খোকন


২৪ জুলাই ২০১৯ ০১:৩৬

মেয়র সাঈদ খোকন

মশা নিধনে সিটি করপোরেশনের ঔষধ অকার্যকর বলে যে তথ্য এসেছে তা সঠিক নয় দাবি করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকন বলেছেন, আইসিডিডিআরবির এবং সিডিসিপি যৌথভাবে যে গবেষণা করেছে সেখানে দক্ষিণ সিটি করপোরেশনের ঔষুধের নমুমা ব্যাবহার করা হয়নি।

মঙ্গলবার নগর ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিণি।

মেয়র বলেন, ঔষধ আংশিকভাবপ কার্যকর কিংবা অকার্যকর তা নিয়ে তর্ক, আলোচনা, সমালোচনা রয়েছে। ব্যাপকভাবে এটাকে নিরসন করবার জন্য সিটি দক্ষিণ করপোরেশন সিদ্ধান্ত নিয়েছে সরকারের মেন্ডট প্রাপ্ত সংস্থা আইইইসিআরকে আমাদের ব্যাবহারকৃত ঔষধ সরবরাহ করবো। তারা পরীক্ষার নিরিক্ষা করে যে সিদ্ধান্ত দেবে আমরা সে মতাবেক ব্যবস্থা নেব।

তিনি বলেন, যদি ঔষধের কোন একটি অংশ অকার্যকর থাকে তাহলে সেটিকে রিপ্লেস করে দিবে আইইইসিআর। এর পর আমরা তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডাব্লিউ কাছে পাঠাবো। তাদের প্রেসক্রিপশন অনুযায়ী পরবর্তী করনিয় ঠিক করবো।

আইসিডিডিআরবির সহকারী বৈজ্ঞানিক ড. শফিকুল আলম বলেন, মশা নিধনের ঔষধের তিন প্রকার উপাদান থাকে। কিন্তু আমরা এই তিন প্রকার উপাদান নিয়ে গবেষণা করিনি। একটি উপাদান নিয়ে গবেষণা করিনি।

এর পর সাংবাদিকেরা একাধিক প্রশ্ন করলে তিনি আর কোন জবাব দেন নি। এমনকি মেয়রের কাছে জানতে চাইলে তিনি উত্তর না দিয়ে চলে যান। পরবর্তী আবার সংবাদ সম্মেলনে আসেন মেয়র। তখন তিনি এক প্রশ্নের জবাবে বলেন, অনেকাংশে আমরা নগরবাসীকে কাঙ্খিত সেবা দিতে পারছি না। তবে আমরা চেষ্টা চালাচ্ছি।

সংবাদ সম্মেলনে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শরিফ আহমেদ, আইসিডিডিআরবির এবং সিডিসিপি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।