ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


প্রতিদিন গড়ে ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে ২১২ জন


২২ জুলাই ২০১৯ ১৯:২৮

ছবি সংগৃহিত

চলতি মাসে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় সাড়ে চার হাজারে। গত ২১ দিনে চার হাজার ৪৩৩ জন আক্রান্ত হয়েছে এই জ্বরে। এ হিসাবে প্রতিদিন গড়ে আক্রান্ত হয়েছে ২১২ জন। গত চব্বিশ ঘণ্টায় আরও ২৮৫ জনের আক্রান্ত হওয়ার তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ হিসাবে প্রতি ঘণ্টায় ১২ জন করে আক্রান্ত হয়েছে।

ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই নিয়ন্ত্রণের বাইরে চলে গেলেও টনক নড়েনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বিভিন্ন সভা-সেমিনারে বলছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে আছে। স্বাস্থ্য অধিদপ্তরেরও একই বক্তব্য। অথচ প্রতিদিনই মানুষ আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে হাসপাতালে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, এ পর্যন্ত ছয় হাজার ৪৮৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে বেসরকারি হাসপাতালে তিন হাজার ৩৪৮ জন চিকিৎসা নিয়েছে। মোট আক্রান্তের মধ্যে চার হাজার ৯৪১ জন চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছে। এক হাজার ৫৪৩ জন হাসপাতালে ভর্তি আছে এখনও।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, এখন পর্যন্ত ডেঙ্গু জ্বরে পাঁচজনের মৃত্যু হয়েছে। কিন্তু বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এবং খোঁজ নিয়ে জানা গেছে, ডেঙ্গু জ্বরে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২২ জনের। তাদের মধ্যে নয়জন শিশু। সবচেয়ে আতঙ্কের বিষয় হলো, চলতি মাসে গড়ে প্রতিদিন ২১২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে। সংশ্লিষ্টরা বলেছেন, স্বাস্থ্য অধিদপ্তরের হাতে যে তালিকা রয়েছে, তারচেয়ে অনেক বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে।

তবে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বে থাকা সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার বলেছেন, ডেঙ্গু আক্রান্ত কেউ ভর্তি হলে সঙ্গে সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরে তা অবহিত করতে বলা হয়েছে। এ সংক্রান্ত চিঠি রাজধানীর সব সরকারি-বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে।