ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


এডিস মারতে বাড়ি বাড়ি যাবে ডিএসসিসি


২২ জুলাই ২০১৯ ০৩:৩১

মেয়র সাঈদ খোকন

ডেঙ্গুমুক্ত শহর গড়তে বাড়িতে বাড়িতে গিয়ে এডিস মশার প্রজনন স্থল ধ্বংস করার উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

সে লক্ষ্যে আজ থেকে ১৫ দিনের বিশেষ প্রোগ্রাম চালু করা করেছে ডিএসসিসি। ৫৭টি ওয়ার্ডের ২৫ হাজার বাসায় পরিদর্শক টিম, পরিচ্ছন্নতা টিম ও স্বাস্থ্য টিমের প্রতিনিধিরা যাবেন। যে বাসায় এডিস মশার লার্ভা পাওয়া যাবে, প্রতিনিধিরা গিয়ে তা ধ্বংস করে দিবে।

রোববার রাজধানীর কাঁঠাল বাগান এলাকায় বাড়িতে বাড়িতে গিয়ে এডিস মশার প্রজনন স্থল ধ্বংস করার এ বিশেষ কর্মসূচির উদ্বোধনকালে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন এসব কথা বলেন।

মেয়র বলেন, আজ থেকে এই কর্মসূচি পালনের পাশাপাশি নাগরিকদের প্রশিক্ষণ দিয়ে আসা হবে, কিভাবে এডিস মশার বংশ ধ্বংস করতে হয়। প্রায় ২৫ হাজার বাসার এডিস মশার বংশ ধ্বংস করা হবে।এডিস মশা রাস্তা বা ডোবার নোংরা পানিতে জন্মে না। এডিস মশা বাসার বারান্দা বা ছাদের পরিত্যক্ত টায়ার, টব বা ট্যাংকির স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে। তাই এডিস মশা ধ্বংসে জনগণের সচেতনা ও সর্তকতা সবচেয়ে বেশি প্রয়োজন।আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় মশার বিস্তার রোধ করতে হবে।

সাঈদ খোকন আরও বলেন, আমাদের ৬৮টি ভ্রাম্যমাণ মেডিকেল টিম কাজ করছে। বিনামূল্যে ওষুধ সরবরাহ করা হচ্ছে। এছাড়া ডিএসসিসির হট লাইনে ফোন করলে আমরা বাসায় গিয়ে সেবা দিয়ে আসবো।