ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


মুক্তির অপেক্ষায় আলোচিত যে সিনেমাগুলো


৪ সেপ্টেম্বর ২০১৮ ১৫:২২

শাকিব খানের উপর ভর করে বছরের পর বছর কিছু ব্যবসা সফল ছবি এসেছে। তবে একটি ইন্ডাস্ট্রির জন্য তা বিশেষ সাফল্যের কিছু নয়। আর সে জন্য আনন্দের হাওয়া দিতে পারেনি সিনেমাওয়ালাদের, সিনেমার দর্শকদের। 
 
তবে চলতি বছরের সবচেয়ে ব্যবসা সফল ও প্রশংসিত সিনেমাটি জাজের ঘরেই নির্মিত হয়েছে। সেটি হলো ‘পোড়ামন ২’। রায়হান রাফি পরিচালিত এই ছবি দিয়ে অভিষিক্ত হয়েছেন চিত্রনায়ক সিয়াম। এখানে তার বিপরীতে ছিলেন পূজা চেরী। ছবিটি গেল রোজা ঈদে মুক্তি পায়। সাফল্যের ধারাবাহিকতায় এটি টানা পাঁচ সপ্তাহ প্রদর্শিত হয়েছে সারাদেশের বিভিন্ন সিনেমা হলে।
 
চলতি বছরে মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যে ব্যবসা সফল তালিকায় রয়েছে শাকিবের ‘চালবাজ’, ‘ভাইজান’, ‘সুপার হিরো’, ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া’। ভালো গল্প ও নির্মাণে আলোচিত হয়েছে কোরবানি ঈদে মুক্তি পাওয়া সাইমন-মাহির ‘জান্নাত’। এ তালিকায় আছে পরীমনির ছবি ‘স্বপ্নজাল’।
 
তবে চলতি বছর শেষ হতে বাকি আরও কয়েক মাস। তালিকায় আছে বেশ কিছু আলোচিত ও বহুল প্রতিক্ষীত সিনেমা। এইসব সিনেমার হাত ধরে হতাশার এই মেঘ কী কাটবে? সেই আলোচনাই এখন সিনেমাপাড়ায়।
 
চলতি বছরে মুক্তির তালিকায় রয়েছে অনম বিশ্বাসের ‘দেবী’, তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়া’, শাহীন সুমনের ‘মাতাল’, রায়হান রাফির ‘দহন’, এম সাখাওয়াত হোসেনের ‘আসমানী’, শামীমুল ইসলাম শামীমের ‘আমার প্রেম আমার প্রিয়া’সহ আরও কিছু সিনেমা। এরমধ্যে বর্তমানে নির্মাণাধীন আছে রাশেদ রাহার ‘নোলক’, দেবাশীষ বিশ্বাসের ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’, বদিউল আলম খোকনের ‘আমার মা আমার বেহেস্ত’, ইস্পাহানি আরিফ জাহানের ‘নায়ক’ ছবিগুলো। এই ছবিগুলো চলতি বছরে মুক্তির সম্ভাবনা রয়েছে।
 
মুক্তির তালিকায় আছে কলকাতার ভেঙ্কটেশ ফিল্মস প্রযোজিত রাজীব বিশ্বাসের ‘নেকাব’ ছবিটি। শাকিব খানের বিপরীতে এই ছবিতে অভিনয় করেছেন ওপার বাংলার নুসরাত জাহান ও সায়ন্তিকা। এটি সাফটা চুক্তির আওতায় মুক্তি পাবে বাংলাদেশে। সেইসঙ্গে চলতি বছরে মুক্তির লক্ষে শুটিং শুরু হচ্ছে শাকিব খান ও নুসরাত ফারিয়ার ‘শাহেনশাহ’ সিনেমার।
 
আর কলকাতার ‘নেকাব’ চলতি বছরে ঢাকায় মুক্তি পেলে আরও একটি ব্যবসা সফল ছবির মালিক হতে পারেন শাকিব খান। ‘নোলক’ ছবিতেও তিনি সফল হতে পারেন নায়িকা ববিকে নিয়ে। প্রথমত শাকিব খানের রয়েছে হলে গিয়ে সিনেমা দেখা দর্শকের বিরাট একটি শ্রেণি। দ্বিতীয়ত ভালো গল্প, ঝকঝকে নির্মাণ, শ্রুতিমধুর গানসহ নানা চমকে আলোচনার কেন্দ্রবিন্দুতে আছে ‘নোলক’ ও ‘নেকাব’ ছবি দুটি। শিগগিরিই শুটিং শুরু হতে যাওয়া ‘শাহেনশাহ’ ছবিও শাকিবকে দিতে পারে বছরের সফল ছবির আনন্দ। প্রথমবারের মতো এই ছবিতে তার সঙ্গে জুটি বেঁধেছেন নুসরাত ফারিয়া।
 
আর বাণিজ্যিক ধারায় শাহীন সুমনের ‘মাতাল’ ছবিটি রয়েছে আলোচনায়। এতে সাইমন সাদিকের বিপরীতে অভিষিক্ত হতে যাচ্ছেন নবাগতা অধরা খান। রায়হান রাফির ‘দহন’ও সাফল্য পাবে বলে ধারণা করছেন সিনেমার বোদ্ধারা। তাদের মতে, অভিনব গল্প, সিয়াম-পূজার প্রতি দর্শকের আগ্রহ ‘পোড়ামন ২’ এর মতো এই ছবিকেও ব্যবসায়িক সাফল্যের অভিজ্ঞতা দিতে পারে।
 
চলতি বছরে মুক্তি পেলে সাফল্যের মুখ দেখতে পারে দেবাশীষ বিশ্বাসের ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ ছবিটি। এতে নায়ক বাপ্পীর বিপরীতে অপু বিশ্বাসকে দেখা যাবে প্রথমবারের মতো। এই জুটিকে সিনেমায় দেখতে মুখিয়ে আছেন দর্শক। সাফল্য এনে দিতে পারে জনপ্রিয় জুটি সাইমন-মাহির ‘আমার মা আমার বেহেস্ত’ ছবিটিও। পাশাপাশি ব্যবসা সফল ছবির নির্মাতা হিসেবে পরিচিত ইস্পাহানি আরিফ জাহানের ‘নায়ক’ ছবিও দেখাতে পারে ভেলকি। এই ছবিতে নায়ক বাপ্পীর বিপরীতে দেখা যাবে নবাগতা অধরা খানকে।
 
নতুন বছরের শুরুতে সালতামাতিতে যেন সিনেমায় সাফল্যের পাল্লাটা ভারী হয় সেই প্রত্যাশা সবার। তাই আগামীতে মুক্তি পাওয়া ছবিগুলোর দিকে চোখ রেখে আছেন সবাই।
 
আরআইএস