ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


রোহিঙ্গাদের নিয়ে ‘ছাই থেকে ফুল’


২ সেপ্টেম্বর ২০১৮ ০১:২৫

ইউএসএ'এর ব্লুম ফ্যামিলি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বোর্ডের সভাপতি আলেকজান্ডার আই ব্লুম প্রযোজক এবং বাংলাদেশ চলচ্চিত্র নির্মাতা নোমান রবিন ডাইরেক্ট হিসেবে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে (blossoms from ash) ‘ছাই থেকে ফুল’ ডকুমেন্টারি ফিল্ম নির্মাণ করেছেন।
 
শনিবার (০১ সেপ্টেম্বর) বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মিট দ্য প্রেস এর আয়োজনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
 
তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে একটি ডকুমেন্টারি ফিল্ম তৈরি করেছি। যাতে করে এই ডকুমেন্টারির মাধ্যমে যুক্তরাষ্ট্রের জনমত গড়ে ওঠে। এবং মিয়ানমার সামরিক জান্তার বিচার নিশ্চিত করতে পারে। সে জন্যই আমার এই ক্ষুদ্র প্রয়াস।
 
ইউএসএ ব্লুম ফ্যামিলি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বোর্ডের সভাপতি আলেকজান্ডার আই ব্লুম বলেন, মিয়ানমার সামরিক বাহিনীর কমান্ডার আপনি ব্যক্তিগত এবং সকল সাম্যবাদী সমাজের শত্রু। সাম্প্রতিক সময়ে ও বিগত ১৫ বছরে মিয়ানমারে আপনার নেতৃত্বে মানবতা বিরোধী অপরাধ সহ জঘন্য কর্মকান্ড পরিচালিত হয়েছে।
 
মিয়ানমারের সামরিক জান্তার উদ্দেশ্য করে আলেকজেন্ডার বলেন, আপনার জীবনে প্রথম এবং সঠিক কোনো কিছু করার সুযোগ দিচ্ছি। আপনার অপরাধকে আন্তর্জাতিক আদালতে মানবতাবিরোধী অপরাধের দায় সোপর্দ করুন। আপনার বিচারের মুখোমুখি হওয়ার সময় এখন এসেছে। আপনি বিচারের মুখোমুখি হলে। আপনি ও ফাঁসির দড়ির খুব কাছাকাছি অবস্থান করবেন।
 
ডকুমেন্টারি নিয়ে তিনি বলেন, আপনাদের যাদের কাছে এটা চরম নির্মমতার মনে হচ্ছে। এবং যাদের কাছে আমার প্রায়শ কে প্রচার মনে হচ্ছে। তাদেরকে বলতে চাই। মানবতার খাতিরে একবার বাংলাদেশে আসুন এবং নিজ চোখে দেখুন। বাংলাদেশিদের রোহিঙ্গাদের সহযোগিতার গল্প আমি দেখেছি। নিজের চোখে দেখে সঠিক মনে হলে আমাকে ধন্য মনে করবেন।
 
এ সময় আলেকজান্ডার রোহিঙ্গা শিশুদের শিক্ষাদানের জন্য একটি মোবাইল স্কুলের পরিকল্পনা প্রকাশ করেন। তিনি জানান, এই মোবাইল স্কুলের মাধ্যমে যেকোনো স্থান থেকে তাদেরকে শিক্ষা দেওয়া যাবে। এবং তাদেরকে বার্মিজ ভাষায় শিক্ষিত করে গড়ে তোলা হবে বলে জানান।
 
এ সময় আলেকজান্ডার আই ব্লুম এর ইংরেজিতে বক্তব্য অনুবাদ করে দেন অনুষ্ঠানের সঞ্চালক জোবায়ের।
 
এইঅনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও তার বিয়াইয়ের ইন্তেকালে তিনি অনুষ্ঠানে প্রধান অতিথির আসন গ্রহণ করতে পারেননি।
এমএ