ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


বাংলাদে‌শি শিল্পী‌দের নি‌য়ে ‘জি ফাইভ’ এর উ‌দ্যোগ


১৫ জানুয়ারী ২০২০ ২০:৫১

সংগৃহিত

শিহাব শাহীন পরিচালিত ‘যদি...কিন্তু...তবুও...’ ওয়েব সিনেমা নিয়ে বাংলাদেশে আনুষ্ঠানিক যাত্রা করছে গ্লোবাল ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম জি ফাইভ। ‘ঐক্যই শক্তি’ প্রতিপাদ্য নিয়ে ঢাকায় অনুষ্ঠিত জি ফাইভের বাংলাদেশ নিয়ে তাদের পরিকল্পনা ও বিভিন্ন উদ্যোগ তুলে ধরে।

বাংলাদেশে আনুষ্ঠানিক যাত্রা ও বিভিন্ন পরিকল্পনা তুলে ধরতে মঙ্গলবার (১৪ জানুয়ারি) রাজধানীর রেঁনেসা হোটেলে এক সংবাদ সম্মেলন আয়োজন করে জি ফাইভ।

সংবাদ সম্মেলনে বলা হয়, এপ্রিল থেকে মে মাসের মধ্যে বাংলাদেশি তারকাশিল্পী ও নির্মাতাদের বানানো ১টি ওয়েব সিরিজ ও ১টি সিনেমা নিয়ে আসছে জি ফাইভ। ঢাকায় স্থানীয় প্রযোজনা প্রতিষ্ঠান, এশিয়াটিকের গুড কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করা হচ্ছে এসব ওয়েব সিরিজ ও সিনেমা। এর মধ্যে সিনেমাটির নাম হবে ‘যদি...কিন্তু...তবুও...’ আর ওয়েব সিরিজের নাম ‘কন্ট্রাক্ট’।

এ সময় জি ফাইভের চিফ বিজনেস অফিসার অর্চনা আনন্দ জানান, ভারতের বাইরে বাংলাদেশই প্রথম বাজার, যেখানে জি ফাইভ স্থানীয় কনটেন্ট তৈরি করা শুরু করেছে। জি ফাইভ গত বছর ৮৪টিরও বেশি অনুষ্ঠান তৈরি করেছে, যা তাদের বিনোদন কনটেন্টের বিশাল লাইব্রেরিকে আরও সমৃদ্ধ করেছে। এগুলোর সঙ্গে প্ল্যাটফর্মটিতে এখন একের পর এক স্থানীয় বাংলাদেশি কনটেন্ট যুক্ত হবে, যা বিশ্ববাজারে স্থানীয় কনটেন্ট ও মেধার যথোপযুক্ত বহিঃপ্রকাশ ঘটাবে। মোহাম্মদ নাজিম উদ্দিন রচিত উপন্যাস অবলম্বনে নির্মিত ‘কন্ট্রাক্ট’ জি ফাইভ অরিজিনালসের আরেকটি ওয়েব সিরিজ, যার কাজ চলছে। এটা একজন ভাড়াটে খুনি, পুলিশ কর্মকর্তা এবং আন্ডারওয়ার্ল্ড ডন সম্পর্কিত টান টান উত্তেজনাপূর্ণ একটি থ্রিলার ওয়েব সিরিজ। সিরিজটি পরিচালনা করছেন কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও তানিম নূর।

জানা গেছে, ‘কন্ট্রাক্ট’ ওয়েব সিরিজে অভিনয় করবেন আরিফিন শুভ, তাহসান খান, জাকিয়া বারী মম, ইরেশ যাকের, তারিক আনাম খানসহ আরও অনেকে। আর সিনেমায় অভিনয় করবেন অপূর্ব ও নুসরাত ফারিয়া।

সংবাদ সম্মেলনে ‘বাংলাদেশের গ্লোবাল সুপারস্টার’ শিরোনামের ট্যালেন্ট হান্ট প্রোগ্রামের বিষয়েও বিস্তারিত জানানো হয়। বাংলাদেশের সুবিশাল স্থানীয় মেধাকে আন্তর্জাতিক মঞ্চ দেওয়ার মাধ্যমে বিনোদন বিশ্বকে জয় করার সুযোগ করে দেবে এই ট্যালেন্ট হান্ট। বিজয়ীরা পাবেন জি ফাইভ অরিজিনালসে কাজ করার সুযোগ, যেগুলো ১৯০টিরও বেশি দেশে দেখা যায়।

জি ফাইভ অ্যাপটি গুগল প্লে স্টোর বা আইওএস অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে এবং www.ZEE5.com ওয়েবসাইট থেকেও ব্যবহার করা যাবে। এই অ্যাপ স্যামসাং স্মার্ট টিভি, অ্যাপল টিভি, অ্যান্ড্রয়েড টিভি এবং আমাজন ফায়ার টিভিতেও পাওয়া যাবে। আন্তর্জাতিক গণমাধ্যম জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজ লিমিটেডের দ্বারা চালু হওয়া জি ফাইভ একটি ডিজিটাল বিনোদন গন্তব্য। হিন্দি, ইংরেজি, বাংলা, মালায়ালাম, তামিল, তেলেগু, মারাঠি, ওডিশি, ভোজপুরি, গুজরাটি, পাঞ্জাবি এবং পাঁচটি আন্তর্জাতিক ভাষা; মালয়, থাই, বাহাসা, জার্মান ও রাশিয়ান ভাষাসহ ১৭টি ভাষায় কনটেন্ট নিয়ে ২০১৮ সালের অক্টোবরে ১৯০টিরও বেশি দেশে চালু হয় জি ফাইভ। বর্তমানে তাদের ৬০টিরও বেশি লাইভ টিভি চ্যানেল আছে।