ঢাকা শনিবার, ২৫শে জানুয়ারী ২০২০, ১৩ই মাঘ ১৪২৬


ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে বর্ষবরণ ২০১৯


২ জানুয়ারী ২০১৯ ১৪:৩৩

আপডেট:
২৫ জানুয়ারী ২০২০ ০৭:৪৭

ফিনল্যান্ডে বর্ষবরণ

কাউন্টডাউনের মধ্য দিয়ে শুরু হয় ইংরেজি নববর্ষবরণ। ফিনল্যান্ডেও এর ব্যাতিক্রম হয়নি। আতশবাজি, সঙ্গীতানুষ্ঠান আর হৈ-হুল্লোড়ে একে অপরকে ‘হুভা উত্তা ভুয়ত্তা’ (ফিনিশ ভাষায় শুভ নববর্ষ) সম্বোধন করে ইংরেজি নববর্ষকে স্বাগত জানালো ফিনল্যান্ডবাসীর সঙ্গে প্রবাসী বাংলাদেশিরাও।

থার্টিফার্স্ট উপলক্ষে শনিবার সন্ধ্যা থেকেই ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির বিভিন্ন এলাকা জমতে শুরু করে মানুষের ভিড়। নববর্ষকে স্বাগত জানাতে হেলসিঙ্কির সিনাতিন তরীতে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। ফিনল্যান্ডের খ্যাতনামা শিল্পীরা এতে সঙ্গীত পরিবেশন করেন। এ আয়োজনে ফিনল্যান্ডের গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন ।

নানা খাবারের আয়োজনে রেস্টুরেন্টগুলোও ছিল জমজমাট। নববর্ষে যে কোন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ফিনল্যান্ডের পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থাও নেয়া হয়। এসময় আগত দর্শনার্থীদের তল্লাশি চালানো হয়।

এর আগে শিশুদের জন্য লেসার শো আয়োজন করে এসপো সিটি কর্পোরেশন। সেখানে নানান রঙের আলোকরশ্মির বহুমাত্রিক উপস্থাপন করা হয়।
‘থার্টি ফার্স্ট নাইট’ উপলক্ষে রাজধানী হেলসিংকিসহ ফিনল্যান্ডের বিভিন্ন শহরে আলোকসজ্জা ছিল চোখে পড়ার মতো। বর্ণিল সাজে সেজেছিল রাজধানীর অভিজাত হোটেল, পার্টি সেন্টার ও ক্লাবগুলো।

নববর্ষ উপলক্ষে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা একে অপরকে শুভেচ্ছা জানিয়েছেন। উৎসবে আগত প্রবাসী বাংলাদেশি ফারজানা রহমান চৈতী জানান, “ আমি এই উৎসবে এসে খুব উপভোগ করেছি। বিশেষ করে নানান দেশের বিভিন্ন ভাষার মানুষদের সাথে একত্রে আনন্দ ভাগ করে নেয়ার অনুভূতি ছিল অসাধারণ। ”