ঢাকা বৃহঃস্পতিবার, ২১শে ফেব্রুয়ারি ২০১৯, ৯ই ফাল্গুন ১৪২৫


বিদেশি শ্রমিকদের জন্য কাতারের পদক্ষেপের প্রশংসায় আইএলও


১৩ নভেম্বর ২০১৮ ০৬:২৯

আপডেট:
২১ ফেব্রুয়ারি ২০১৯ ০২:০৬

ফাইল ফটো

বিদেশি শ্রমিকদের অধিকার সুরক্ষায় কাতার সরকারের গুরুত্বপূর্ণ অর্জনগুলো ও আইনি সংস্কারমূলক পদক্ষেপগুলোর প্রশংসা করেছে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন(আইএলও) পরিচালনা পরিষদ।

বিশেষ করে এক্সিট ভিসা বিলুপ্তি, শ্রমিকদের জন্য সহায়তা ফান্ড এবং যৌথ শ্রমিক কমিটি গঠনসহ বিভিন্ন সংস্কার কাজের জন্য কাতার সরকারের প্রশংসা করে আইএলও’র পরিচালনা পরিষদের সদস্যদের মধ্যে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, কানাডার প্রতিনিধিরা এবং মালিক ও শ্রমিক পক্ষ।

গত মঙ্গলবার দোহা’য় আইএলও প্রধানের কার্যালয়ে এক সেশনে উপস্থাপিত একটি প্রতিবেদনে বিদেশি শ্রমিকদের জন্য কাতার সরকারের নেয়া চলমান উদ্যোগের প্রশংসা করা সংস্থাটির পক্ষ থেকে।

এই প্রতিবেদনে মজুরি সুরক্ষা ব্যবস্থা ও পরিকল্পনা উন্নয়ন, শ্রম পরিদর্শকদের প্রশিক্ষণ, মানবপাচার প্রতিরোধ, নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত বিষয়গুলো, চুক্তি ব্যবস্থা এবং অভিযোগ প্রক্রিয়াকে আরও জোরদার করা সংক্রান্ত বিষয়গুলোতে আইএলও’কে কাতারের সহযোগিতা করার কথাও তুলে ধরা হয়।

এসময় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর এমপ্লোয়ার্স(আইওই), ইন্টারন্যাশনাল ফেডারেশন অব বিল্ডিং অ্যান্ড উই ওয়ার্কার্স’(বিডব্লিউআই) এবং ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশনকে(আইটিএফ) গঠনমূলক সহযোগিতা করা জন্য কাতারকে স্বাগত জানায় আইএলও’র পরিচালনা পরিষদ।

কাতারের প্রশাসনিক উন্নয়ন, শ্রম ও সামাজিক বিষয় সম্পর্কিত মন্ত্রণালয়ের শ্রম সেক্টরের চেয়ারম্যান মোহাম্মেদ হাসান আল ওবাইদলি বিশেষ করে পারস্পরিক সহযোগিতার ওপর জোর দেন।