ঢাকা সোমবার, ৬ই এপ্রিল ২০২০, ২৪শে চৈত্র ১৪২৬


বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করছে ইউডা‌`র ফার্মেসি বিভাগ


১৯ মার্চ ২০২০ ১৮:৫৭

আপডেট:
৬ এপ্রিল ২০২০ ২৩:৪৬

করোনাভাইরাস (কোভিড-১৯) বিস্তার রোধে এবং বাজারে হ্যান্ড স্যানিটাইজারের স্বল্পতা ও মূল্যবৃদ্ধির কারণে হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিনামূল্যে বিতরণ শুরু করেছে রাজধানী ঢাকার ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) ফার্মেসি বিভাগ।

বৃহস্পতিবার (১৯ মার্চ) বেলা ১১টায় ফার্মেসি বিভাগের ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি প্রকল্পের কাজ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর মুজিব খান। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের লাইফ সাইন্স অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ রহমতুল্লাহ, রেজিস্ট্রার প্রফেসর ড. ই্ফফাত কায়েস চৌধুরী, ফার্মেসি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সামছুল হক, ট্রাস্টি বোর্ডের সচিব মুনির আহমদ প্রমুখ। ট্রাস্টি বোর্ডের সদস্য এবং ফার্মেসি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা এ সময় উপস্থিত ছিলেন।

প্রথমদিনে তৈরি করা হ্যান্ড স্যানিটাইজার ফার্মেসি ক্যাম্পাস সংলগ্ন সাতমসজিদ রোডে বিভিন্ন শ্রেণী-পেশার লোকদের মাঝে বিতরণ করা হয়। আগামী শনিবারও (২১ মার্চ) এ কর্মসূচি চলবে।

প্রফেসর মুজিব বলেন, বিশ্বে করোনাভাইরাসের বিস্তার এবং এর প্রভাবে বাংলাদেশও এখন স্বাস্থ্যঝুঁকিতে পড়েছে। এ অবস্থায়ও বাজারে হ্যান্ড স্যানিটাইজারের স্বল্পতার পাশাপাশি মূল্য
বেড়েছে। ফলে ইউডার ফার্মেসি বিভাগের হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে বিনামূল্যে বিতরণের উদ্যোগ প্রশংসনীয়।

প্রফেসর ড. মোহাম্মদ রহমতুল্লাহ বলেন, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত ফর্মুলা অনুসারে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছি। এসব হ্যান্ড স্যানিটাইজার দেশের বিভিন্ন বিমানবন্দর, মসজিদ এবং গার্মেন্টস ফ্যাক্টরিতে বিনামূল্যে বিতরণ করা হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো যোগাযোগ করলে আমরা তা সরবরাহ করবো।

নতুন সময়/ এআর