ঢাকা মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০১৯, ৩রা আশ্বিন ১৪২৬


বেড়েছে পাসের হার ও জিপিএ-৫


১৭ জুলাই ২০১৯ ১১:২৩

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০১৯ ০৮:১২

ছবি সংগৃহীত

মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীন উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। এবার ১০ বোর্ডের পাসের গড় হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। গতবার এ হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। ডিআইবিএসসহ এবারের মোট জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন।

বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এরপর সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ফলাফলের সংক্ষিপ্ত তথ্য তুলে ধরা হয়।

শিক্ষামন্ত্রী জানান, এ বছর ১০ শিক্ষাবোর্ডে এইচএসসিতে মোট পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এর মধ্যে ৮ সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসিতে পাস করেছে ৭১দশমিক ৮৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন।এছাড়া মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৭ শতাংশ। যাতে জিপিএ-৫ পেয়েছেন ২২৪৩ জন। আর কারিগরি বোর্ডে পাশের হার ৮২ দশমিক ৬২ শতাংশ। এতে জিপিএ-৫ পেয়েছেন ৩২৩৬ জন।

দুপুর ১টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের ফল জানতে পারবে। সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান এবং ইন্টারনেট বা মোবাইলের মাধ্যমে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে ফল জানা যাবে।

এ বছর ৯ হাজার ৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়েছে। এদের মধ্যে ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ ছাত্র ও ৬ লাখ ৮৭ হাজার ৯ জন ছাত্রী।