ঢাকা সোমবার, ১৭ই জুন ২০১৯, ৪ঠা আষাঢ় ১৪২৬


মাগুরায় সুযোগ হবে ১ লাখ মানুষের কর্মসংস্থানের


৪ জুন ২০১৯ ১৬:০৯

আপডেট:
১৭ জুন ২০১৯ ১৬:৩৯

নতুনসময় ছবি

মাগুরায় গড়ে উঠছে আন্তর্জাতিক বিনিয়োগ অর্থনৈতিক অঞ্চল। মাগুরা জেলার শ্রীপুর উপজেলার মাঝাইল ও রাজধরপুর এলাকায় ৩০০ একর জমির ওপর এ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠবে বলে জানান সংশ্লিষ্টরা।

মঙ্গলবার সকালে এলাকাটি ঘুরে দেখেছেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফ্জ্জুামান শিখর, প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন, জেলা প্রশাসক মোহাম্মদ আলী আকবরসহ বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা। রপ্তানীযোগ্য পন্য উৎপাদনের পাশাপাশি এখানে প্রায় ১ লাখ মানুষের কর্মসস্থানের সুযোগ হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

জেলা প্রশাসক আলী আকবর জানান, মাগুরা জেলা যোগাযোগের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ স্থান। বিশেষ করে যেখানে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে সেখান থেকে মংলা সমুদ্র বন্দর, যশোরের বেনাপোল স্থলবন্দর, পায়রা সমুদ্র বন্দর, যশোর বিমান বন্দরের সাথে নৌ ও স্থল পথের যোগাযোগ অত্যন্ত সহজ। এই অর্থনৈতিক অঞ্চলে কোরিয়াসহ বিভিন্ন দেশের বিনিয়োগকারিরা শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলবে। যেখানে আন্তর্জাতিক মানের সব ধরনের রপ্তানীযোগ্য পন্য উৎপন্ন হবে। এছাড়া পর্যায়ক্রমে মাগুরাসহ আশেপাশের জেলাগুলোর অন্তত ১ লাখ মানুষের কর্ম সংস্থানের সুযোগ হবে। এই এলাকায় নৌপথ, রেলপথসহ যোগাযোগের সবকটি দ্বার উন্মুক্ত রয়েছে।

মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর এ প্রসঙ্গে বলেন, ‘মাগুরা জেলাকে সমৃদ্ধ জেলা হিসাবে গড়ে তুলতে যেসব কর্মসূচি হাতে নেয়া হয়েছে তার মধ্যে অর্থনৈতিক অঞ্চল একটি। এটি আমার নির্বাচনী প্রতিশ্রæতির অন্যতম একটি কার্যক্রম। শিল্পোন্নয়নের পাশাপাশি পর্যাপ্ত কর্মসংস্থান সৃষ্টি এটির অন্যতম লক্ষ্য’।

নতুনসময়/আল-এম