ঢাকা বুধবার, ১৭ই জুলাই ২০১৯, ৩রা শ্রাবণ ১৪২৬


ডরিন পাওয়ার চাঁদপুর পাওয়ারের শেয়ার কেনার সিদ্ধান্ত


১৫ এপ্রিল ২০১৯ ১৩:৫৯

আপডেট:
১৭ জুলাই ২০১৯ ১২:৫৬

ছবি সংগৃহীত

কোম্পানিটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে বিনিয়োগকারীদের মুনাফা কমে যাওয়ার মধ্যেই চাঁদপুর পাওয়ার জেনারেশন লিমিটেডের আরও নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডরিন পাওয়ার। এর মাধ্যমে কোম্পানিটির ৯৯ দশমিক ৯০ শতাংশ শেয়ার ডরিন পাওয়ারের অধীনে চলে আসবে।

ডিএসই জানিয়েছে, চাঁদপুরে ১১৫ মেগাওয়াট বিদ্যুতের পাওয়ার প্ল্যান্ট নির্মাণাধীনে থাকা চাঁদপুর পাওয়ার জেনারেশনের ৬০ শতাংশ শেয়ার ডরিন পাওয়ারের কাছে রয়েছে। এ শেয়ার ধারণের পরিমাণ বাড়িয়ে ডরিন পাওয়ার ৯৯ দশমিক ৯০ শতাংশ করতে চাই। এজন্য ১০০ টাকা দরে কোম্পানিটির ৩ লাখ ৯৯ হাজার শেয়ার কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (২০১৯ সালের জানুয়ারি-মার্চ) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ডরিন পাওয়ার। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, তৃতীয় প্রান্তিকের পাশাপাশি ৯ মাসের হিসাবেও কোম্পানির মুনাফা আগের বছরের তুলনায় কমেছে।

চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৪৫ পয়সা। আগের বছরের একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিল ১ টাকা ৭২ পয়সা।

আর চলতি হিসাব বছরের ৯ মাসে (২০১৮ সালের জুলাই থেকে ২০১৯ সালের মার্চ পর্যন্ত) প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫ টাকা ৩২ পয়সা। আগের বছরের একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিল ৫ টাকা ৫৩ পয়সা।

মুনাফা কমলেও কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্যও আগের বছরের তুলনায় বেড়েছে। চলতি বছরের মার্চ শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪১ টাকা ৬২ পয়সা, যা ২০১৮ সালের জুন শেষে ছিল ৩৬ টাকা ৬৮ পয়সা।

কোম্পানিটির পরিচালন নগদ প্রবাহের তথ্য অনুযায়ী, চলতি হিসাব বছরের নয় মাসে (জুলাই-২০১৮ থেকে মার্চ-২০১৯ পর্যন্ত) শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ৬ টাকা ৮২ পয়সা। আগের বছরে একই সময়ে শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ১৩ টাকা ৪৩ পয়সা।

নতুনসময় / আইআর