ঢাকা বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


'অর্থাভাবে নয়, প্র‌তিষ্ঠান বন্ধ হয় ব্যবস্থাপনার কারণে'


৩ এপ্রিল ২০১৯ ২২:২৫

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, অর্থাভাবে কোনো প্রতিষ্ঠান বন্ধ হয় না। প্রতিষ্ঠানগুলো আক্রান্ত হয় ব্যবস্থাপনার (ম্যানেজমেন্ট) কারণে।

মঙ্গলবার (০২ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে বেসরকারি খাতের পদ্মা ব্যাংক লিমিটেডের বার্ষিক ব্যবসা সম্মেলনে-২০১৯ এর প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 কামাল বলেন, বিশ্বের কোনো দেশে টাকার অভাবে একটি প্রতিষ্ঠানও কোনোদিন বন্ধ হয়েছে কেউ বলতে পারবে না। কোনো প্রতিষ্ঠান যখন অ্যাফেক্টেড হয়, সেটা হয় ম্যানেজমেন্টের কারণে। বন্ধ হয় ম্যানেজমেন্টের কারণে।

 তিনি আ‌রো বলেন, কিছু অসাধু ব্যবসায়ী ব্যাংকের টাকা নিয়ে ভুল জায়গায় ব্যবহার করছেন, এখন আর টাকা ফেরত দিচ্ছেন না। তাদের কোন ছাড় দেওয়া হবে না। এসব ব্যবসায়ীদের সঙ্গে অসাধু ব্যাংক কর্মকর্তাদেরও খুঁজে বের করা হবে।

 ব্যাংকে কোনো অসৎ কর্মকর্তার জায়গা হবে না হুঁশিয়ারি দিয়ে মুস্তফা কামাল বলেন, ভালো ব্যবসায়ীদের সব ধরনের সহায়তা করা হবে। আমরা কারও ব্যবসা বন্ধ করবো না।

 সম্মেলনে স্বাগত বক্তব্য দেন পদ্মা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এহসান খসরু। তিনি জানান, আমরা খেলাপি ঋণের ৪০শতাংশ তৃতীয় পক্ষের মাধ্যমে আদায় করেছি। ১ হাজার ঋণ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির কাছে হস্তান্তর করেছি। চলতি বছর আমানত সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি ৭শ কোটি টাকা।  

বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেন, পদ্মা ব্যাংককে আগ্রাসী ঋণ বিতরণ বন্ধ করে খেলাপি ঋণ আদায়ে নজর দিতে হবে। দৈনন্দিন ব্যবসার সঙ্গে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ বিতরণ করতে হবে। পদ্মা ব্যাংকের ইমেজ রক্ষার জন্য কোনো চেক ডিজ অনার (প্রত্যাখান) যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ২০১৯ সালকে ঘুরে দাঁড়ানোর বছর ধরে কাজ করতে হবে কর্পোরেট সুশাসন নিশ্চিত করে।