ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


নির্বাচনে ভোট গ্রহণের প্রয়োজন হচ্ছে না এফবিসিসিআইর


২৮ মার্চ ২০১৯ ০১:৩৪

ছবি সংগৃহীত

প্রথমবারের মতো এফবিসিসিআইয়ের নির্বাচনে ভোটারদের আর ভোট দিতে হচ্ছে না। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশ (এফবিসিসিআই)-এর ২০১৯-২১ মেয়াদের নির্বাচনে পদের অতিরিক্ত কোনো প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন পরিচালকরা।

নির্বাচন সংশ্লিষ্টরা জানান, ঘোষিত তফসিল অনুযায়ী এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের দ্বি-বার্ষিক (২০১৯-২০২১) নির্বাচন আগামী ২৭ এপ্রিল হওয়ার কথা রয়েছে। নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের (নির্বাচিত এবং মনোনীত) মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল গত ২৫ মার্চ (সোমবার)। নির্ধারিত সময়ে নির্বাচনে চেম্বার গ্রুপ ও অ্যাসোসিয়েশন গ্রুপের ২১টি করে মোট ৪২টি পদের জন্য ৪২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। যাচাই-বাছাই শেষে আগামী ৪ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। সব কিছু ঠিক থাকলে তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবে। তাই নির্বাচনে ভোট গ্রহণের প্রয়োজন হচ্ছে না।


এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদে মোট পরিচালক পদ ৭২টি। এসব পদের মধ্যে ৪২টিতে সাধারণ সদস্যরা ভোট দিয়ে নেতা নির্বাচিত করেন। বাকি ৩০টি পদে দেশের গুরুত্বপূর্ণ বাণিজ্য সংগঠন থেকে মনোনীত পরিচালক হন। এরপর নির্বাচিত ও মনোনীত পরিচালকেরা ভোট দিয়ে পরবর্তী সময়ে সভাপতি ও সহসভাপতি নির্বাচন করেন।

এবার সভাপতি পদে একক প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন বর্তমান জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম। সব কিছু ঠিক থাকলে তিনিই হচ্ছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি। কারণ, শেখ ফজলে ফাহিমের নেতৃত্বে সম্মিলিত ব্যবসায়ী পরিষদের যে প্যানেল ঘোষণা করা হয়েছে, তারা সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় পরিচালক হচ্ছেন।

এর মধ্যে চেম্বার গ্রুপে রয়েছেন- শেখ ফজলে ফাহিম, হাসিনা নেওয়াজ, মাসুদুর রহমান মিলন, আজিজুল হক, দিলীপ কুমার আগরওয়ালা, মাসুদ পারভেজ খান ইমরান, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, মো. রেজাউল করিম রেজনু, গাজী গোলাম আশরিয়া, তাবারাকুল তোসাদ্দেক হোসাইন খান টিটো, মো. কহিনুর ইসলাম, প্রবীর কুমার সাহা, মো. আতাউর রহমান ভুঁইয়া, মোহাম্মদ বজলুর রহমান, মোহাম্মদ রিয়াদ আলী, মো. হাসানুজ্জামান, হুমায়ুন রশিদ খান পাঠান, এ এইচ আহমেদ জামাল, শারিতা মিল্লাত, সুজীব রঞ্জন দাস ও একেএম শাহেদ রেজা।

অ্যাসোসিয়েশন গ্রুপ- মুনতাকিম আশরাফ, খন্দকার রুহুল আমিন, আবু মোতালেব, মীর নিজাম উদ্দিন আহমেদ, মো. শফিকুল ইসলাম ভরসা, শমী কায়সার, রাশেদুল হোসাইন চৌধুরী রনি, মো. হাবিব উল্লাহ ডন, শাফকুয়াত হায়দার, হেলেনা জাহাঙ্গীর, আমজাদ হুসাইন, নিজাম উদ্দিন রাজেশ, এস এম জাহাঙ্গীর হোসাইন, মো. আবুল আয়েস খান, আবু নাসের, খন্দকার মইনুর রহমান জুয়েল, হাফেজ হারুন অর রশিদ, আবদুল হক, মেহেদী আলী, মো. মুনির হোসাইন ও কাজী শোয়েব রশিদ।

নতুনসময় / আইআর