ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


চাহিদা পূরনে রাজস্ব খাতে প্রয়োজন স্বচ্ছতা ও জবাবদিহিতা-- অর্থমন্ত্রী


২৫ জানুয়ারী ২০১৯ ০২:২৮


জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে থাকা চাহিদা পূরনে স্বচ্ছতা ও জবাবদিহিতার গুরুত্বারোপ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার এনবিআর সভা কক্ষে এক শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
সদ্য বিদায়ী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে বিদায়ী শুভেচ্ছা এবং নবনিযুক্ত অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালকে শুভেচ্ছা জানাতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মুস্তফা কামাল বলেন, ইতোমধ্যে রাজস্ব ব্যবস্থার অনেক সংস্কার হয়েছে। আরও সংস্কার প্রয়োজন। সবক্ষেত্রে দরকার স্বচ্ছতা ও জবাবদিহিতা। জাতীয় রাজস্ব বোর্ডের কাছে আমাদের চাহিদা অনেক। সবাই মিলে চেষ্টা করলে এ চাহিদা পূরণে ব্যর্থ হব না।
নতুন এই অর্থমন্ত্রী বলেন, গত ১০ বছরে এনবিআরে প্রচুর সংস্কার হয়েছে। এ জন্য ৫৪ হাজার কোটি থেকে প্রায় ৩ লাখ কোটি টাকা রাজস্ব আহরণ সম্ভাব হচ্ছে। তবে ২০৪১ সালের মধ্যে আমরা পৃথিবীর ২০তম অর্থনীতি দেশে রূপান্তরিত হতে চায়। তাই আমাদের আরও বেশি রাজস্ব প্রয়োজন। এক্ষেত্রে আরও সংস্কার প্রয়োজন।
তিনি বলেন, গত দশ বছরে আমাদের মাথাপিছু আয় ৫৩৮ মর্কিন ডলার থেকে ১ হাজার ৭৫১ ডলারে পৌঁছেছে। দশ বছরে সারাবিশ্বে অর্থনীতির দিক দিয়ে ১৭টি দেশকে পেছনে ফেলে ৫৮ থেকে ৪১তমতে উন্নীত হয়েছে। এ মুহূর্তে বিশ্বের ধনী ২০ দেশের সংগঠন ‘জি-২০’ এর সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু আমরা কিছুই জানি না। আমরা সবাই চেষ্টা করলে আগামী ২০৪১ সালে মালয়েশিয়া ও সিঙ্গাপুরকে পেছনে ফেলে ‘জি-২০’ অন্তর্ভুক্ত হতে পারব। শিক্ষার গুণগত মানের পরিবর্তন দরকার বলেও মনে করেন তিনি।
সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রসঙ্গে তিনি বলেন, মুহিত ভাই খুব স্পষ্টবাদী ও সজ্জন ব্যক্তি। গত দশ বছরে যে অর্থনৈতিক উন্নয় হয়েছে তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মুহিত ভাইয়ের অবদান অনস্বীকার্য। মুহিত ভাই অবসরে যাওয়ার আগেই বলেছিলেন, তার উত্তরসূরীদের দিক নির্দেশনা দিয়ে যাবেন। আশা করি, তার দিক নির্দেশনা পাব এবং সেই দিক নির্দেশনা মোতাবেক আগামীতে পথ চলব।
এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে এনবিআরের সদস্য, সিনিয়র কমিশনারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।।###
আইআর