ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


বঙ্গবন্ধুর নামে আধুনিক কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন করবে কানাডা


১০ ফেব্রুয়ারি ২০২০ ২২:২১

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) ও কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট অব ফুড সিকিউরিটি (জিআইএফএস) টেকসই নিরাপদ খাবারের উন্নয়নে সহায়তার জন্য গবেষণা, প্রশিক্ষণ ও বিকাশের অংশীদারিত্বের কাজ করতে সম্মত হয়েছে।

এরই ধারাবাহিকতায় কানাডা এবং বাংলাদেশের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। সোমবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের ক্রিস্টাল বলরুমে দুই দেশের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। সমঝোতা চুক্তিতে (এমওইউ) স্বাক্ষর করেন বিএআরসি নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এবং কানাডার জিআইএফএসের চীফ অপারেটিং অফিসার স্টিভ ভিসার। কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক ও সফররত কানাডার সাসকাচোয়ান সরকারের কৃষিমন্ত্রী ডেভিড মারিট চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন। এমওইউ চুক্তিতে জানা গেছে, কানাডার জিআইএফএস এবং বিএআরসিতে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করবে। সেইসঙ্গে দেশে বঙ্গবন্ধুর নামে বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র স্থাপন করা হবে।

কৃষিতে বাংলাদেশের সাফল্যর কথা উল্লেখ করে কৃষির সাফল্যের নানা দিক তুলে ধরেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক। এ সময় তিনি জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা মোকাবেলায় গৃহীত নানা পদক্ষেপের কথা তুলে ধরেন। আব্দুর রাজ্জাক বলেন, ক্রমবর্ধমান জনসংখ্যা, সীমিত সম্পদ, জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, খরা, লবণাক্ততা ও বৈরী প্রকৃতিতেও খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ। দেশের চাহিদা মিটিয়ে বিদেশে যাচ্ছে সবজি। এছাড়াও ধান, গম ও ভুট্টা বিশ্বের গড় উৎপাদনকে পেছনে ফেলে ক্রমেই এগিয়ে চলছে দেশ। বন্যা, খরা, লবণাক্ততা ও দুর্যোগ সহিষ্ণু শস্যের জাত উদ্ভাবনেও শীর্ষে বাংলাদেশের নাম। কৃষির বাণিজ্যিকীকরণের অপরিহার্যতা তুলে ধরেন তিনি। কৃষিমন্ত্রী বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চয়তার অঙ্গীকারের কথা তুলে ধরেন।

মন্ত্রী বলেন, কৃষি উন্নয়নের সঙ্গে দেশের সার্বিক উন্নয়ন অঙ্গাঙ্গিভাবে জড়িত। এ দর্শন সর্বপ্রথম উপলব্ধি করেই স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। বর্তমান সরকারও কৃষির উৎপাদন বৃদ্ধির ওপর বিশেষ গুরুত্বারোপ করেছেন। কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত নতুন নতুন জাতসমূহ কৃষি সম্প্রসারণ অধিদফতর কর্তৃক মাঠপর্যায়ে সম্প্রসারণ, শস্য বহুমুখীকরণ, আধুনিক প্রযুক্তি হস্তান্তর, শস্য নিবিড়তা বৃদ্ধি এবং সময়োপযোগী বিভিন্ন পদক্ষেপের ফলে বর্তমানে কৃষি উৎপাদনের ধারা উর্ধমুখী রয়েছে।

সাসকাচোয়ান কৃষিমন্ত্রী, ডেভিড মেরিট বলেন, আমাদের গবেষণামূলক প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক এটি একটি মাইলফলক। আমরা ভবিষ্যতে আমাদের সম্পর্ককে আরও জোরদার করে কৃষি উন্নয়নে একসঙ্গে কাজ করব। যা নিরাপদ খাদ্য নিশ্চিতে সহায়ক হবে। কনসোর্টিয়াম বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় কানাডার সমর্থন এবং উভয় দেশের মধ্যে দীর্ঘকালীন দ্বিপক্ষীয় সম্পর্কের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশে একটি কৃষি প্রযুক্তি কেন্দ্র স্থাপন করার পরিকল্পনা করেছে। কৃষি সচিব মোঃ নাসিরুজ্জামানের সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর আনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। আরও বক্তব্য রাখেন সাসকাচোয়ানের উপমন্ত্রী রিক বারটন; বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোইট প্রেফোঁটেন প্রমুখ ।

নতুনসময়/আইকে