ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


সেপ্টেম্বরের মধ্যে সরকারি ৫ ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে: অর্থমন্ত্রী


১০ ফেব্রুয়ারি ২০২০ ০২:৩৬

আগামী সেপ্টেম্বরের মধ্যে সরকারি ৫ ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত করা হবে বলে জানান, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ব্যাংকগুলো হলো- রূপালী, বিডিবিএল, জনতা, অগ্রণী ও সোনালী। রোববার (৯ ফেব্রুয়ারি) সকালে সচিবালয়ের অর্থমন্ত্রণালয়ে পুঁজিবাজারে অন্তর্ভুক্তির বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি। তিনি বলেন, শেয়ারবাজার গতিশীল করতেই এ উদ্যোগ।

সরকারি বড় প্রতিষ্ঠান পুঁজিবাজারে আনার বিষয়ে আলোচনা বেশ পুরনো। বহুবার এনিয়ে কথা হলেও বাস্তব রূপ পায়নি এখনো। অব্যাহত পতনের পর গেল ২ ফেব্রুয়ারি এক বৈঠকে অর্থমন্ত্রী জানান, বাজার চাঙ্গা করতে সরকারি ৭ টি প্রতিষ্ঠানের ১০-২৫ শতাংশ শেয়ার পুঁজিবাজারে ছাড়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সাথে এ বৈঠকে ব্যাংক খাতে মামলাগুলো দ্রুত নিষ্পত্তির কথা জানান অর্থমন্ত্রী।

এর আগে সবগুলো বীমা কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির আল্টিমেটাম দিয়েছিলেন অর্থমন্ত্রী। যদিও তার কোন অগ্রগতি নেই।

পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর আহ্বানও জানান অর্থমন্ত্রী। ওই বৈঠকে ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন। পুঁজিবাজারে তারল্য সুবিধা প্রদান প্রসঙ্গে প্রতিটি রাষ্ট্রয়াত্ব ব্যাংকগুলোর প্রতি বিশেষ বিনিয়োগের আহ্বান জানান আ হ ম মুস্তফা কামাল।