ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


রিহ্যাব মেলা শুরু মঙ্গলবার, থাকবে না অনুমোদনহীন ফ্ল্যাট ও প্লট


২৩ ডিসেম্বর ২০১৯ ২২:৫১

ছবি সংগৃহীত

আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাবের আবাসন মেলা শুরু হচ্ছে আগামী মঙ্গলবার। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত পাঁচ দিনব্যাপী এই মেলায় ২৩০টি আবাসন প্রতিষ্ঠান অংশ নেবে। এ ছাড়া ৩০টি নির্মাণসামগ্রী এবং ১৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মেলায় অংশ নেবে। মেলার উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

রাজধানীর সুন্দরবন হোটেলে আজ রোববার আয়োজিত রিহ্যাবের সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংগঠনটির সভাপতি আলমগীর শামসুল আলামিন। এ সময় উপস্থিত ছিলেন সহসভাপতি লিয়াকত আলী ভূঁইয়া, সোহেল রানা প্রমুখ।

আলমগীর শামসুল আলামিন বলেন, ‘রিহ্যাবের আবাসন মেলায় কোনো প্রতিষ্ঠান রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষসহ (রাজউক) অন্যান্য সংস্থার অনুমোদন ছাড়া কোনো ফ্ল্যাট ও প্লট বিক্রি করতে পারবে না। আমি ক্রেতাদের আশ্বস্ত করতে পারি, যেসব প্রতিষ্ঠান ফ্ল্যাট ও প্লট নিয়ে আসবে সেগুলো রাজউক অনুমোদিত।’

আবাসন খাতে তিনটি প্রতিবন্ধকতার কথা উল্লেখ করেন রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন। তিনি বলেন, নীতিনির্ধারণী কিছু সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। তবে সংকটময় অবস্থা থেকে ধীরে ধীরে খাতটি বেরিয়ে আসছে। বিশেষ করে সরকারি চাকরিজীবীদের জন্য ভর্তুকি দিয়ে ৫ শতাংশ সুদ গৃহঋণ চালু করার পর এই খাতটি স্থবিরতা থেকে বেরিয়ে আসার চেষ্টায় রয়েছে। তা ছাড়া ফ্ল্যাট কেনার জন্য বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত গৃহঋণ দেওয়ার প্রজ্ঞাপন জারি করেছে। সিদ্ধান্তটি আবাসন খাতের জন্য ইতিবাচক। তবে উচ্চ নিবন্ধন ব্যয়, দীর্ঘমেয়াদি ঋণের ব্যবস্থা না থাকা ও ব্যাংকের উচ্চ সুদ হার এই খাতের বড় প্রতিবন্ধকতা।

উদ্বোধনের দিন বেলা ২টা থেকে ক্রেতা ও দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন। বাকি চার দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলাপ্রাঙ্গণ খোলা থাকবে। মেলায় একবার প্রবেশের জন্য টিকিটের মূল্য ধরা হয়েছে ৫০ টাকা। আর ‘মাল্টিপল এন্ট্রি’ টিকিটের মূল্য ১০০ টাকা। এই টিকিট দিয়ে একজন দর্শনার্থী ৫ বার মেলায় প্রবেশ করতে পারবেন। মেলা শেষ হবে ২৮ ডিসেম্বর।