ঢাকা সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০১৯, ৮ই আশ্বিন ১৪২৬


পুঁজি কমলো আরও ১৩ হাজার ২৪০কোটি টাকা


৭ সেপ্টেম্বর ২০১৯ ১৭:২৮

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০১৯ ০০:৫৫

অক্টোবরের শেষ সপ্তাহের মতোই চারদিন পতন আর একদিন উত্থানের মধ্য দিয়ে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে লেনদেন, সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে নতুন করে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি কমেছে ১৩ হাজার ২৪০কোটি টাকা।

এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগাকরীদের পুঁজি কমেছে ৬ হাজার ৩০৩ কোটি ৩৩ লাখ ৮০ হাজার ৩৯৩ টাকা। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসই) বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ৬ হাজার ৯৩৭ কোটি ৭৫ লাখ টাকা। ফলে উভয় বাজার থেকে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন কমেছে ১৩ হাজার ২৪০কোটি টাকা। এর আগের সপ্তাহে (অক্টোবরের শেষ সপ্তাহ) কমেছিল ১৫ হাজার ৮৮০ কোটি টাকা।

আরও পড়ুন: ডিএসই'র এমডি হতে আগ্রহী ১৬ জন
অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৩১৭ পয়েন্ট কমে ১৫ হাজার ২৬৩ পয়েন্ট দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ৭৫ কোটি ২৯ লাখ ৫০ হাজার ৮৮০ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২০৯ কোটি ৮১ লাখ ৭৭ হাজার ৪৫২ টাকা।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৭টির, কমেছে ২১৩টির আর অপরিবর্তিত রয়েছে ২৩ কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে দাম বেড়েছিল ৪৩টির, কমেছে ২৫৬টির আর অপরিবর্তিত রয়েছে ১০ কোম্পানির শেয়ারের দাম।

আরও পড়ুন: পুঁজিবাজারে অস্বস্তি কমছে না, কমছে পুঁজি
ডিএসইর তথ্য মতে, বিদায়ী সপ্তাহে (১-৫ সেপ্টেম্বর) ডিএসইতে পাঁচ কার্যদিবসে লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৩ কোটি ৩১ লাখ ৭ হাজার টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২৪৩ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার টাকা। যা শতাংশের হিসাবে আগের সপ্তাহের চেয়ে ১২ দশমিক ৪ শতাংশ কম।
লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ১০৪টির, কমেছে ২৩৩টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে দাম বেড়েছিল ৪৮টির, কমেছিল ৩০২টির আর অপরিবর্তিত ছিল ৫টির।
তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৮২ পয়েন্ট কমে ৫ হাজার ১৩ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ৪১ পয়েন্ট কমে ১ হাজার ৭৫৮ পয়েন্টে এবং শরিয়াহ সূচক আগের সপ্তাহের চেয়ে ১ পয়েন্ট কমে ১ হাজার ১৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।