ঢাকা সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০১৯, ৮ই আশ্বিন ১৪২৬


ফের বাড়লো সোনার দাম


১৯ আগস্ট ২০১৯ ০৯:৪৪

আপডেট:
১৯ আগস্ট ২০১৯ ০৯:৪৮

দশ দিনের ব্যবধানে ফের বাড়লো সোনার দাম। প্রতি ভরি সোনায় সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সোমবার থেকে নতুন দাম কার্যকর হবে। রবিবার এই সিদ্ধান্ত নিয়েছে বাজুস।

এর আগে, গত ৮ আগস্ট সোনার দাম বাড়ায় বাজুস। তখনও প্রতিভরি সোনায় সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত দাম বাড়ায় সংগঠনটি।

বাজুস জানায়, আন্তর্জাতিক বাজারে সোনার দাম বেড়ে যাওয়ার কারণে দেশেও দাম বাড়ানো হয়েছে। নতুন দাম অনুযায়ী, প্রতিভরি ২২ ক্যারেট (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম পড়বে ৫৬ হাজার ৮৬২ টাকা।

এদিকে, রবিবার পর্যন্ত প্রতিভরি ২২ ক্যারেট সোনা বিক্রি হয়েছে ৫৫ হাজার ৬৯৫ টাকায়। অবশ্য, গত ২৪ জুলাই থেকে গত ৭ আগস্ট প্রর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা বিক্রি হয় ৫৩ হাজার ৩৬২ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি বলছে, নতুন দাম অনুযায়ী, ২১ ও ১৮ ক্যারেটের সোনার প্রতি ভরিতেও বেড়েছে এক হাজার ১৬৬ টাকা। প্রতি গ্রাম ২২ ক্যারেট সোনার দাম পড়বে ৪ হাজার ৮৭৫ টাকা। অর্থাৎ প্রতি ভরি ২২ ক্যারেট সোনার (১১.৬৬৪ গ্রাম) দাম পড়বে ৫৬ হাজার ৮৬২ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট সোনার দাম পড়বে ৫৪ হাজার ৪১৭ টাকা। রবিবার পর্যন্ত এই ধরনের সোনা বিক্রি হয়েছে ভরিপ্রতি ৫৩ হাজার ৩৬২ টাকা। ১৮ ক্যারেট সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৪৯ হাজার ৫১৩ টাকা। রবিবার পর্যন্ত এই মানের সোনা বিক্রি হয়েছে ভরিপ্রতি ৪৮ হাজার ৩৪৭ টাকা। আর প্রতি ভরি সনাতন পদ্ধতির সোনার দাম নির্ধারণ করা হয়েছে ২৯ হাজার ১৬০ টাকা। রবিবার পর্যন্ত এই মানের সোনা বিক্রি হয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকা। সব ধরনের সোনার দাম বাড়লেও কমেছে রুপার দাম। প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম নির্ধারণ করা হয়েছে ৯৩৩ টাকায়। রবিবার এই ধরনের রুপা বিক্রি হয়েছে এক হাজার ১৬৬ টাকা। তবে, ২৩ ক্যারেট প্লাটিনাম আগের দাম অর্থাৎ প্রতি ভরি বিক্রি হবে ৬৫ হাজার ২৬ টাকা।