ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


ঢাকা পশ্চিমে রাজস্ব আহরণে রেকর্ড


২৩ জুলাই ২০১৯ ২১:০৫

ছবি সংগৃহিত

এনবিআরের ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট রাজস্ব আহরণে রেকর্ড সৃষ্টি করলো। ভ্যাট আহরণের চূড়ান্ত হিসাব অনুযায়ী এই তথ্য উঠে এসেছে। এই রাজস্ব সদ্য সমাপ্ত অর্থবছর ২০১৮-২০১৯ এর সর্বোচ্চ প্রবৃদ্ধি।

পরিসংখ্যান অনুযায়ী গেল জুন (২০১৯) এর ভ্যাট আদায়ে একক প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৬১%। ঐ মাসে আদায় হয়েছে ৫২৬.২১ কোটি টাকা। আগের বছর জুন (২০১৮) একই সময় আদায় ছিল ৩২৬ কোটি টাকা।

জুন মাসসহ অর্থবছরের (২০১৮-২০১৯) মোট রাজস্বের পরিমাণ দাঁড়িয়েছে ২৭৮০.৯৩ কোটি টাকা। পূর্ববর্তী বছরে এই আদায় ছিল ২২৮০.৭৩ কোটি টাকা। সে হিসেবে সদ্য সমাপ্ত অর্থবছরের বাৎসরিক প্রবৃদ্ধি দাড়িয়েছে ২২%।

এখানে বিশেষভাবে উল্লেখ্য, অর্থবছরের রাজস্ব আহরণে প্রথম সাত মাসে গড়ে প্রবৃদ্ধি ছিল সিঙ্গেল ডিজিট (এক সংখ্যা) এ সীমিত। পরবর্তী পাঁচ মাসে বিশেষ কার্যক্রম গ্রহণের কারণে প্রতি মাসে গড়ে প্রায় ৩৮% প্রবৃদ্ধিতে উন্নীত হয়। ফলে অর্থবছরের মোট রাজস্ব আহরণ ডাবল ডিজিটে (দুই অংকে) রূপান্তরিত হয়।

ভ্যাট রাজস্ব আহরণে এই অর্জন ঢাকা পশ্চিমের প্রতিটি কর্মচারীর নিরলস প্রচেষ্টার ফসল হিসেবে মনে করি। এনবিআরের নেতৃত্বকেও বিশেষ ধন্যবাদ জানাই। কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণ, ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ, এনবিআরের কঠোর মনিটরিং এবং উন্নততর ব্যবস্থাপনা কৌশল প্রয়োগের কারণেই রাজস্ব আহরণের এই সাফল্য এসেছে।

জাতীয় পর্যায়ে প্রবৃদ্ধির (১০%) প্রেক্ষাপটে ঢাকা পশ্চিম ভ্যাটের এই আহরণকে(বিশেষ করে শেষের পাঁচ মাসে ৩৮%) অসামান্য অর্জন বলে প্রতিভাত হয়েছে।

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট চলতি বছরের আন্তর্জাতিক বাণিজ্য মেলা হতেও অসামান্য প্রবৃদ্ধি অর্জন করে। বাণিজ্য মেলা থেকে আগের বছরের তুলনায় এবছরের ভ্যাট আদায় বেশি হয়েছিল ৩৬%।

ঢাকা পশ্চিম ভ্যাট অঞ্চল ঢাকার বৃহৎ মোহাম্মদপুর, মিরপুর, সাভার(আশুলিয়াসহ), ধামরাই, মানিকগঞ্জ, টাঙ্গাইল ও জামালপুর নিয়ে গঠিত।