ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


শিল্পে শতভাগ বিদ্যুৎ দেবে সরকার


২২ জুলাই ২০১৯ ১৯:১৮

ছবি সংগৃহিত

পরীক্ষামূলকভাবে আটটি এলাকার শিল্পে শতভাগ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। ময়মনসিংহ, গাজীপুর, নারায়ণগঞ্জ ও ঢাকার একাংশের পল্লী বিদ্যুতের আট সমিতিকে এ জন্য বেছে নেওয়া হয়েছে। পাওয়ার সেল-সূত্রে এই তথ্য জানা গেছে।

বিদ্যুৎ বিভাগ বলছে, ওই এলাকার পল্লী বিদ্যুতের আট সমিতিতে দেখা গেছে, ৮১ ভাগ পর্যন্ত শিল্প বিদ্যুতের চাহিদা রয়েছে। কিন্তু উদ্যোক্তারা গ্রিড থেকে বিদ্যুৎ না নিয়ে নিজস্ব ক্যাপটিভ জেনারেটর দিয়ে বিদ্যুৎ উৎপাদন করছে। কেবল নিজেদের জেনারেটরে যদি কোনও সমস্যা হয়, তখন গ্রিড থেকে বিদ্যুৎ নেওয়া হচ্ছে।

জানতে চাইলে বিদ্যুৎ বিভাগের একজন কর্মকর্তা জানান, এখন শিল্প উদ্যোক্তারা এখন নিজস্ব জেনারেটরে বিদ্যুৎ উৎপাদন করছেন। আর গ্রিডকে রেখেছেন বিকল্প হিসেবে। কিন্তু গ্রিডকে রাখা উচিত ছিল প্রধান সোর্স আর তাদের জেনারেটর রাখা উচিত ছিল বিকল্প হিসেবে।

তবে, এককভাবে শিল্প উদ্যোক্তাদের দায় দিতে রাজি নন এই কর্মকর্তা। তিনি জানান, শিল্প মালিকরা আমাদের বিদ্যুতের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা নিয়ে আস্থাহীনতায় রয়েছেন। এমন অনেক শিল্প রয়েছে, তাদের জন্য এক মিনিট বিদ্যুৎ বিচ্ছিন্ন হলেই অনেক ক্ষতি হয়ে যাবে। ফলে বিদ্যুৎ বিভাগ কোনও ধরনের ঝুঁকি নিতে চায় না বলেও এই কর্মকর্তা জানান।

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. শফিক উল্লাহকে প্রধান করে এ বিষয়ে একটি কমিটি করা হয়। ওই কমিটি শিল্প মালিকদের সঙ্গে বৈঠক করে। শিল্প মালিকরা গ্রিড থেকে বিদ্যুৎও নিতে চান। তবে, তাদের দাবি, এই বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন হতে হবে। অন্যদিকে সরকার শিল্প মালিকদের জন্য আলাদা দরও নির্ধারণের কথা ভাবছে।

ওই কমিটির একজন সদস্য জানান, এখন ফ্ল্যাট রেট শিল্পে প্রতি ইউনিট রয়েছে ৮ টাকা ৪৪ পয়সা। আমরা একটু কমিয়ে আট টাকা ৪০ পয়সা করলেও অনেক গ্রাহক এতে আগ্রহী হবেন। বিশেষ করে যারা ফার্নেস তেল দিয়ে শিল্পে বিদ্যুৎ উৎপাদন করছে তারা লাভবান হবে। সাধারণত ফার্নেস তেলে বিদ্যুৎ উৎপাদনে ১১/১২টাকা ইউনিট প্রতি খরচ পড়ে।