ঢাকা শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

হত্যা মামলায় শেখ হাসিনার সাথে আসামি ডায়মন্ড ওয়ার্ল্ড ও রুপায়ন গ্রুপের মালিক


১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৬

ফাইল ফটো

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চলাকালীন সময়ে গত ৪ আগষ্ট ধানমন্ডির জিগাতলায় হাবিবুল্লাহ বাহার কলেজের শিক্ষার্থী আবদুল্লা সিদ্দিকি নিহতের ঘটনায় হত্যা মামলা দায়ের করা হয়েছে। বুধবার সিএমএম আদালতে মামলাটি দায়ের করেন নিহতের সহপাঠি ফাইয়াজ আহমেদ রাতুল। মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট বেগম আফনান সুমি মামলাটি এজাহার হিসেবে গ্রহন করার জন্য ধানমন্ডি থানাকে নির্দেশ দিয়েছে।  

মামলায় প্রধান আসামি করা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনকে। এছাড়াও সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান, সাবেক সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক পাট ও বস্ত্র মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আ ফ ম বাহাউদ্দন নাছিম, সাবেক আইজিপি আব্দুল্লাহ আল মামুন, ডিবির অতিরিক্ত কমিশনার হারুনুর রশিদ, যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার, ডায়মন্ড ওয়ার্ল্ডের মালিক দিলীপ কুমারআগার ওয়ালা, রুপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খানসহ ২৪ জন আসামির নাম এজাহারে উল্লেখ করা হয়েছে।  

এজাহারে উল্লেখ করা হয়েছে, জিগাতলা এলাকায় শান্তিপূর্ণ সমাবেশ পালনকালে আসামিদের নির্দেশনা, পরিকল্পনা ও প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে আওয়ামী লীগ কার্যালয় থেকে অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে সমাবেশের ওপর ঝাঁপিয়ে পড়ে। এই ঘটনায় শিক্ষার্থী আবদল্লাহ সিদ্দিকি মাটিতে লুটিয়ে পড়ে। পরবর্তীতে তাকে ঢাকা মেডিকেলে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। আবদুল্লাহ সিদ্দির পরিবারকে চাপ প্রয়োগে কোনরুপ ময়না তদন্ত ছাড়াই লাশ দাফনে বাধ্য করে।