ঢাকা মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ২রা আশ্বিন ১৪৩১

ডিপফেক পর্ণগ্রাফিতে ছেয়ে যাচ্ছে কোরিয়ার স্কুল


৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০২

ফাইল ছবি

ডিপফেক পর্ন হচ্ছে এমন এক ধরনের পর্নোগ্রাফিক ভিডিও যাতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে অন্য জনের মুখ যোগ করে দেয়া হয়। এর শিকার হয়েছেন কোরিয়ার স্কুলের শিক্ষার্থীরা।

গত শনিবার কোরিয়ার এক স্কুলের শিক্ষার্থী হিজিনের টেলিগ্রামে একটি ম্যাসেজ আছে যেখানে লেখা থাকে “আপনার ব্যক্তিগত ছবি এবং তথ্য প্রকাশ করা হয়েছে”। ম্যাসেজটি একটি অপরিচিত নম্বর থেকে আসে।

 

হিজিন সেই ম্যাসেজটি পড়তে চ্যটবক্সে ঢুকলে দেখতে পান তার অনেক দিন আগের ছবি ব্যবহার করে এআই প্রযুক্তির সাহায্যে একটি নগ্ন ছবি বানানো হয়েছে।

 

 

হিজিন ভয়ে সেই ম্যাসেজের কোনো উত্তর না দিলেও ম্যাসেজগুলো আসতেই থাকে। মূলত তার মুখের ছবি যৌন ক্রিয়ার লিপ্ত এক নারীর মুখের পরিবর্তে ব্যবহার করা হয়েছে।

 

হিজিন বিবিসিকে বলেন, আমি তখন অনেক ভয় পেয়েছি এবং আমার অনেক একা অনুভব হয়েছে। তবে এই অভিজ্ঞতা হিজিনের একা হয়নি, ভুক্তভোগী হয়েছেন আরও অনেক নারী।

 

সাউথ কোরিয়ার এক সাংবাদিক কো নারিন তার প্রতিবেদনে বলেছেন, তদন্তের মাধ্যমে দেশের দুটি বড় বিশ্ববিদ্যালয় থেকে ডিপফেক পর্ন চক্র ধরেছে পুলিশ। এই বিষয়ে তিনি সামাজিক মাধ্যমগুলোর ওপর অনুসন্ধান শুরু করেন। অনুসন্ধানে টেলিগ্রাম অ্যাপে অসংখ্য ম্যাসেজ পান যেখানে নারীদের ছবি ব্যবহার করে এআই ডিপফেক পর্নোগ্রাফিক ছবি তৈরি করা হয়েছে।

 

কো নারিন বলেন, প্রতি মিনিটে মেয়েদের ছবি ডিপফেক পর্নোগ্রাফি ব্যবহার করে ইন্টারনেট বিশ্বে আপলোড করা হচ্ছে। এই চক্র গুলো শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লক্ষ্য করে না পাশাপাশি স্কুলের শিক্ষার্থীদের লক্ষ্য করা হচ্ছে।

 

সোমবার (২ আগস্ট) কোরিয়া পুলিশ ঘোষণা করেছে, ডিপফেক পর্ণগ্রাফির চক্র ঠেকাতে টেলিগ্রামে কর্তৃপক্ষের সাথে তদন্ত শুরু করা হবে।