ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

বাংলাদেশের শীর্ষ সন্ত্রাসী জিসান দুবাইয়ে গ্রেফতার


৪ অক্টোবর ২০১৯ ১২:৪১

বহুল আলোচিত শীর্ষ সন্ত্রাসী জিসান আত্মগোপনে থাকা অবস্থায় দুবাই পুলিশের হাতে গ্রেফতার হয়েছে। জিসানের গ্রেফতারের খবরটি সাংবাদিকদের নিশ্চিত করেছেন পুলিশ সদর দপ্তরের বাংলাদেশ ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরোর (এনসিবি) সহকারী মহাপরিদর্শক (এআইজি) মহিউল ইসলাম। তিনি বলেন, গত বুধবার রাতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জিসানকে গ্রেফতার করা হয়েছে বলে ইন্টারপোল আমাদের জানিয়েছে। তাকে দেশে ফেরত আনার জন্য প্রয়োজনীয় নথিপত্র তৈরি করা হচ্ছে।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, জিসানের কাছে একটি ভারতীয় পাসপোর্ট রয়েছে। ওই পাসপোর্টে তার নাম আলী আকবর চৌধুরী। ২০০১ সালের নভেম্বরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২৩ জন শীর্ষ সন্ত্রাসীর নাম ঘোষণা করে। ওই তালিকায় জিসানের নাম ছিল না। মালিবাগ, মগবাজার, খিলগাঁও এলাকার আলোচিত এই সন্ত্রাসীর বিরুদ্ধে ঢাকায় একাধিক হত্যা ও চাঁদাবাজির মামলা রয়েছে। ২০০২ সালে মালিবাগে হোটেল সানরাইজ হোটেলে ডিবির দুই ইন্সপেক্টরকে সরাসরি হত্যা করে জিসান আলোচনায় আসে। এরপর জিসান আত্মগোপন করে। ২০০৫ সালে জিসান ভারতে চলে যায়। সেখানে ২০০৯ সালে একবার কলকাতা পুলিশের হাতে আটক হয়েছিল। পরে ছাড়া পেয়ে কলকাতায় বসে ঢাকার চাঁদাবাজি নিয়ন্ত্রণ করেন। বছর দুয়েক আগে জিসান ভারতীয় পাসপোর্ট নিয়ে দুবাই চলে যায়। ঢাকার অনেক সন্ত্রাসীদের সঙ্গে তার নিয়মিত বৈঠক হতো। সম্প্রতি সিঙ্গাপুরে ম্যারিনা বে স্যান্ডস হোটেলে যুবলীগ নেতা সম্রাট, খালেদ ও জিসানের বৈঠক হয়। সেখানে ক্যাসিনো থেকে জিসান ১০ কোটি টাকা চাঁদা দাবি করে।

সম্প্রতি র্যাবের হাতে গ্রেফতার জি কে শামীম, খালেদ ও সেলিম প্রধানের চাঁদাবাজির সিন্ডিকেটের সঙ্গে জিসান দুবাই থেকে যোগাযোগ রাখত।

 

নতুনসময়/আইকে