ঢাকা শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


শাহজালালে বিপুল পরিমাণ আমদানি নিয়ন্ত্রিত ও নিষিদ্ধ বিদেশি ঔষধ আটক


৪ সেপ্টেম্বর ২০১৮ ১৭:০২

সোমবার (০৩ সেপ্টেম্বর) রাতে শাহজালালে অভিযান চালিয়ে জেদ্দা, সৌদি আরব থেকে আমদানি নিয়ন্ত্রিত ও আমদানি নিষিদ্ধ বিপুল পরিমান বিদেশী ঔষধ আটক করেছে।

আটক ঔষধগুলো হলো : Albumin inj 50ml ৩৩৫ বোতল, Lantus solostar ing ৫০পিস, Neoral 100mg ৭০০ পিস,Levemir 100 ml ৫০পিস, Anxate Flumazel cap ৩০পিস, Rhophylac 300mg ১০পিস, Victroza 6mg ১৪৬ পিস, Euthrox 50 mg tablet ১১,৩০০ পিস,Cipralex 10 mg ৫৬০ পিস, Lepra Levetiractam 500 mg ৩,২০০ পিস,Mimpara ৩০mg ১,১২০পিস, Novorapid 100 uml ২০ পিস,Cellcept 500 mg ৩০০ পিস, One Alpha 25 mg ৪০০ পিস এবং Salazopyrin 500ml ২০০ পিস।

জেদ্দা , সৌদি আরব থেকে ছেড়ে আসা SV 808 হজ্বযাত্রী বহনকারী ফ্লাইটটি সোমবার বিকাল ৫.০০ টার সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা জানতে পারে উক্ত SV 808 ফ্লাইটের মাধ্যমে বিপুল পরিমান আমদানি নিয়ন্ত্রত ও আমদানি নিষিদ্ধ ঔষধ এসেছে এবং তা হজ্বযাত্রীদের লাগেজ বেল্ট দিয়ে স্ক্যানিং না করেই গোপনে হাজিদের সাথে বের হয়ে যাবে।

বিমান বন্দর শুল্ক গোয়েন্দা দল গোপনে ৮ নং লাগেজ বেল্টে উক্ত ঔষধ খুঁজতে থাকে এবং মালিকবিহীন অবস্থায় ১ টি ট্রলিতে ২টি লাগেজ দেখে তা সন্দেহ হয়। সকল হজ্বযাত্রী তাদের লাগেজ সংগ্রহ করে চলে গেলেও উক্ত লাগেজ ২ টি ৮ নং বেল্টের পাশে পড়ে থাকে ।

রাতে শুল্ক গোয়েন্দা দল কার্টুনগুলো ব্যাগেজ বেল্ট থেকে এনে সকল সংস্থার উপস্থিতে কার্টুনগুলি খুলে তার মধ্যে উপরে উল্লিখিত মোট ১৬ আইটেমের ঔষধ পায় এবং শুল্ক গোয়েন্দা কর্তৃক তা মালিকবিহীনভাবে আটক করা হয় ।

শুল্ককরসহ আটক পণ্যের মূল্য প্রায় ১ কোটি ৬০ লক্ষ টাকা। আটককৃত পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে।

আইএমটি