ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


আইসিইউতে নবজাতক রেখে বাবা-মা উধাও!


৪ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৪৪

কুমিল্লা নগরীর একটি হাসপাতালে বিল পরিশোধের ভয়ে চিকিৎসাধীন নবজাতক সন্তানকে রেখে বাবা-মা পালিয়েছে।

এতে হাসপাতাল কর্তৃপক্ষ বিপাকে পড়েছে। ২ লক্ষাধিক টাকা বিল আদায় তো পরের কথা, শিশুটির রক্ষণাবেক্ষণে হাসপাতালটির হিমশিম খেতে হচ্ছে।

বাচ্চাটির চিকিৎসার ব্যয়ভার জেলা স্বাস্থ্য বিভাগ থেকে বহন করা হবে বলে আস্বাস দেন জেলা সিভিল সার্জন। তবে চিকিৎসা সেবায় জড়িতদের প্রতি আরো মানবিক হওয়ার আহ্বান জানান তিনি।

চাঁদপুরের শাহ আলম ও রোকেয়া দম্পতি গত ১৮ আগস্ট অপরিণত ও অপেক্ষাকৃত কম ওজনের সন্তানকে বাঁচাতে কুমিল্লায় নিয়ে আসেন। নগরীর ঝাউতলার সিভিক স্কয়ারের মা ও শিশু স্পেশালাইজড হসপিটালে সন্তানকে ভর্তি করেন।

৬ দিন চিকিৎসার পর ২৪ আগস্ট ২ লক্ষাধিক টাকার বিলের রশিদ দেন হাসপাতাল কর্তৃপক্ষ। বিলের রশিদ পেয়ে সন্তান রেখেই পালিয়ে যান দারিদ্র্য বাবা-মা। বিষয়টি এখন পুলিশ, স্বাস্থ্য বিভাগ ও জেলা প্রশাসন পর্যন্ত গড়িয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, মাত্র ৭০০ গ্রাম ওজন নিয়ে নবজাতকটি হাসপাতালে ভর্তি হলে ইতিবাচকভাবে চিকিৎসা চলছিল। ছয় দিনে বেশ সুস্থও হয় শিশুটি। কিন্তু ষষ্ঠ দিনে নবজাতকের চিকিৎসার বিলের পরিমাণ ওই দম্পতিকে জানানো হলে বিল দেখে সবার অজান্তে সন্তানকে হাসপাতালে রেখে পালিয়ে যান দম্পতি।

সারাদিন বাবা-মায়ের খোঁজ না পেয়ে শিশুর বিষয়ে কোতোয়ালি মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করে হাসপাতাল কতৃপক্ষ।

কুমিল্লা মা ও শিশু স্পেশালাইজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মো. বদিউল আলম জানান, সোমবার (০৩ সেপ্টেম্বর) পর্যন্ত শিশুটির চিকিৎসা খরচ ২ লক্ষ ৩০ হাজার টাকায় এসে দাঁড়িয়েছে।

কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সালাম মিয়া জানান, ধারণা করা হচ্ছে চিকিৎসায় অতিরিক্ত ব্যয়ভারের কারণেই শিশুটির পিতা-মাতা পালিয়েছে। তবে হাসপাতালে দেয়া ঠিকানা অনুযায়ী তাদের সন্ধান পাওয়া গেছে।

সোমবার (০৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় হাসপাতালের মেডিকেল অফিসার আবু সাঈদ মো. তারেক বলেন, শিশুটি আগের থেকে সুস্থ আছে। তবে তার এখন মায়ের বুকের দুধ প্রয়োজন।

আইএমটি