ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


করোনার প্রভাবে দেড়'শত বছর পর বন্ধ হলো বারুহাস মেলা


৬ এপ্রিল ২০২০ ২১:১০

ছবি সংগৃহীত
চলমান করোনার প্রভাবে ১৫০ বছরের ইতিহাসে এই প্রথম বন্ধ হলো চলনবিলের ঐতিহ্যবাহী বারুহাস মেলা। বাংলাদেশ সহ সারা বিশ্বে মহামারী রুপ নেওয়া করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সামাজিক দুরত্ববোধ ও লোকসমাগম ঠেকাতে সরকারী আদেশে মেলা সহ সব ধরনের সামাজিক ও ধর্মীও অনুষ্ঠান বন্ধ ঘোষনা করা হয়েছে। সেই আদেশে বন্ধ হলো বারুহাস মেলা।
 
চলনবিল অধ্যুষিত তাড়াশ উপজেলা সদর হতে ১০ কিঃমিঃ পুর্বে এবং নাটোরের সিংড়া উপজেলা সদর হতে ১৬ কিঃমিঃ পশ্চিমে দুই উপজেলার সীমান্তবর্তী জমিদার খ্যাত বারুহাস গ্রামের মাঠ চত্বরে প্রতিবছর চৈত্রচন্দ্রিমার ১৩ ও ১৪ তারিখে ২ দিন ব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়। সেই মোতাবেক এ বছরের মেলা অনুষ্ঠিত হওয়ার কথা আগামী কাল মঙ্গলবার বিকাল থেকে পরের দিন বুধবার দিনব্যাপী। 
 
চলনবিলের তাড়াশ,সিংড়া ও গুরুদাসপুর এই তিন উপজেলার প্রায় ৩০টি গ্রামের বৃহত্তম বার্ষিক সামাজিক উৎসব এই মেলা। মেলাকে কেন্দ্র করে গ্রামে গ্রামে চলে উৎসবের আমেজ। মেলা উপলক্ষে প্রতিটি বাড়িতেই দুরদুরান্তের লোককুটুম ভরে যায়। জামাইদের করা হয় বিশেষ সন্মান। জামাইরা শশুড় বাড়িতে আসেন এক ভিন্ন আনন্দ ঘন উৎসাহ নিয়ে। চলমান করোনার প্রভাবে থেমে গেল সেই দেড় শতবছরের ৩০টি গ্রামের বার্ষিক উৎসব।