ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


তুলসি পাতা খেলে আক্রান্ত হবে না করোনায় !


৯ মার্চ ২০২০ ১৮:০০

তুলসি গাছ

সাতটি তুলসি পাতা খেলে করোনা ভাইরাসে কেউ আক্রান্ত হবে না—এমন গুজবে গোপালগঞ্জে তুলসি পাতা খাওয়ার হিড়িক পড়েছে। অনেকে আবার ফেসবুকেও তুলসি পাতা খাওয়ার বিষয়ে পোস্ট দিয়েছেন। তবে এর কোনও ভিত্তি নেই বলে জানিয়েছেন গোপালগঞ্জের সিভিল সার্জন নেওয়াজ মোহাম্মদ।

গত দু’দিন ধরে কোটালীপাড়া উপজেলাসহ জেলার বিভিন্ন স্থানে অনেকেই সাতটি তুলসি পাতা খেয়েছেন। তাদের ধারণা, তুলসি পাতা খেলে করোনায় আক্রান্ত হবেন না।

কোটালীপাড়ার ওষুধ ব্যবসায়ী দিদারুল ইসলাম খান তার ফেসবুক পেজে এলাকাবাসীকে তুলসি পাতা খাওয়ার জন্য আহ্বান জানিয়ে পোস্ট দিয়েছেন।  তিনি লিখেছেন, যে সাতটি তুলসি পাতা খাবে সে করোনা ভাইরাসে আক্রান্ত হবে না।

কলাবাড়ি ইউনিয়নের কুমুরিয়া গ্রামের অ্যাডভোকেট বিজন বিশ্বাস বলেন, ‘শুক্রবার আমাদের গাছ ভরা তুলসি পাতা দেখেছি। শনিবার ভোরে দেখি তুলসি গাছে কোনও পাতা নেই।

পিড়ারবাড়ি গ্রামে সুমন বালা বলেন, রবিবার আমার মা লবণ দিয়ে সাতটি তুলসি পাতা খেতে বললো। সাতটি  তুলসি পাতা খেলে নাকি করোনায় আক্রান্ত হবো না। মায়ের নির্দেশে তুলসি পাতা খেয়েছি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুশান্ত বৈদ্য বলেন, সাতটি তুলসি পাতা খেলে করোনা ভাইরাসে আক্রান্ত হবে না, এমন কথা আমি শুনিনি বা চিকিৎসা বিজ্ঞানে পাইনি। তবে কারো ঠান্ডাজনিত খুশখুশ কাশি হলে তার জন্য তুলসি পাতা উপকারী।

গোপালগঞ্জের সিভিল সার্জন নেওয়াজ মোহাম্মদ বলেন, এসব কথার কোনও ভিত্তি নেই,  গুজব। তিনি  সবাইকে গুজবে কান না দেওয়া আহ্বান জানিয়েছেন।

বিআর