ঢাকা মঙ্গলবার, ১৯শে নভেম্বর ২০১৯, ৬ই অগ্রহায়ণ ১৪২৬


জেনেভা ক্যাম্পের দোকানপাট বন্ধ করলো পুলিশ, ক্ষোভে-আতঙ্কে বিহারীরা


১৩ অক্টোবর ২০১৯ ১৯:২৬

আপডেট:
১৩ অক্টোবর ২০১৯ ২০:০০

রাজধানীর জেনেভা ক্যাম্পের সবগুলো দোকান বন্ধ করে দিয়েছে পুলিশ। এতে জেনেভা ক্যাম্পের বাসিন্দা ও দোকানিদের মধ্যে ব্যাপক ক্ষোভ ও আতংক বিরাজ করছে।

রোববার (১৩ অক্টোবর) সকাল থেকেই জেনেভা ক্যাম্পের কাবাব দোকানগুলো খুলে ব্যবসা শুরু করে ব্যবসায়ীরা। সন্ধ্যার সময় মোহাম্মাদপুর থানার এস আই অপূর্বের নেতৃত্বে একদল পুলিশ এসে সেই দোকানগুলো বন্ধ করিয়ে দেয়।

এ বিষয়ে দোকানদার মোঃ আরিফ নতুনসময়কে জানান, আজ সকাল থেকেই দোকান খুলেছি। হঠাৎ করে সন্ধ্যার দিকে এস আই অপূর্ব এসে দোকানগুলো বন্ধ করিয়ে দেন। তিনি বলেন আমরা তো ব্যবসা করে খাই। এটাই যদি বন্ধ রাখতে হয় তহলে ঘর চালাবো কি করে ?

ক্যাম্পের আরেক বাসিন্দা ইরফান জানান, আমি কাবাবের দোকানে চাকুরি করি। কাজের বিনিময়ে প্রতিদিন ৩০০ টাকা পাই। সেটা দিয়েই বাসার খরচ চলে। ৭ দিন ধরে কাজ করতে পারছি না। আজকে কাজে এসেছিলাম কিন্তু পুলিশের কারণে সেটা সম্ভব হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে মোহাম্মাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জি জি বিশ্বাস নতুনসময়কে বলেন, ‘জেনেভা ক্যাম্পে থাকা দোকানের বৈধ মালিকদের দোকান খুলতে কোনো বাধা নেই। তবে যদি কেউ আগের মতো অন্যের দোকান দখল করে অবৈধভাবে ব্যবসা করতে চাইলে তা করতে দেয়া হবে না। এজন্য দোকানগুলোর বৈধ এবং অবৈধ মালিকের তথ্য সংগ্রহ করতে আমরা অনুসন্ধান করছি।

ক্যাম্পের বকেয়া বিদ্যুৎ বিল উদ্ধারে পুলিশের কোনো তৎপরতা চলছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বকেয়া বিদ্যুৎ বিল আদায় করা ডিপিডিসির কাজ। আমরা শুধুমাত্র শান্তি শৃঙ্খলা রক্ষায় কাজ করছি।‘

জেনেভা ক্যাম্পে দোকানপাট নিয়ে পুলিশের কোনো তৎপরতার নির্দেশনা নেই বলে জানান ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আনিসুর রহমান। তিনি বলেন, ‘আমাদের কাছে এ ধরনের অভিযোগ কেউ করেনি। আর আমরা এ ধরনের কোনো কর্মকাণ্ডের নির্দেশনা দেইনি।’