ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


বগুড়ায় বন্যা পরিস্থিতির অবনতি


১৭ জুলাই ২০১৯ ২১:০৮

ছবি সংগৃহীত

বগুড়ায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। যমুনা, বাঙ্গালী ও করতোয়া নদীর পানি বৃদ্ধি পেয়েছে। তবে যমুনার পানি সারিয়াকান্দী, ধুনট এবং সোনাতলা উপজেলার নতুন নতুন এলাকায় পনি ঢুকে পড়ায় সেসব এলাকার মানুষ বাড়ীঘর ছেড়ে গবাদিপশু নিয়ে বাঁধ বা উচু এলাকায় আশ্রয় নিতে শুরু করেছে।

মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত যমুনার পানি বিপদ সীমার ১০৫ সেঃমিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ৩ উপজেলার ৬৫ গ্রামের প্রায় ১৪ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। দেখা দিয়েছে খাবার পানি,টয়লেট এবং গো খাদ্যের। ত্রাণ তৎপরতা থাকলেও অনেকে এখন পর্যন্ত কোন সাহায্য সহযোহিতা না পাবার অভিযোগ করেন। ইতোমধ্যে ৬৭টি প্রাথমিক বিদ্যালয় এবং ১৯টি মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসায় পানি প্রবেশ করায় সেগুলো বন্ধ এবং ৮হাজার ৬০৩ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

সারিয়াকান্দির যমুনা নদীতে বিপদ ১০৫ সেন্টিমিটার উপর দিয়ে বন্যার পানি প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। মঙ্গলবার সারিয়াকান্দি উপজেলার ১নং চালুয়াবাড়ি ইউনিয়নের আউচারপাড়া, সুজনেরপাড়া, কাকালিহাতা, বহুলাডাঙ্গা, উত্তর শিমুলতাড়ই, ধারাবরিষা, পাঁচগাছীসহ কয়েকটি গ্রামের ২৭ হাজার মানুষ এখন পানিবব্দি। খাবার, গো-খাদ্য, পানিসহ নিত্য প্রয়োজনীয় জিনিষের অভাবে তারা মানবেতর জীবন যাপন করছে। থাকা ও খাওয়ার পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় বিত্তবানদের দিকে চেয়ে আছেন তারা।

চালুয়াবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান শওকত আলী জানিয়েছেন, সরকারের পক্ষ থেকে সংসদ সদস্যসহ আমার চালুয়াবাড়ি ইউনিয়নে চালুয়াবাড়ি ইউনিয়নে প্রতিদিন ৩৩৩ জন বানভাসী মানুষদের মাঝে ১৫ কেজি করে ৫টন চাল বিতরণ করছি। ইতোধ্যে ৯৬৭ জনের মাঝে এ চাল ও শুকনো খাবার বিতরণ করা হয়েছে।