ঢাকা শুক্রবার, ২৫শে সেপ্টেম্বর ২০২০, ১০ই আশ্বিন ১৪২৭


২৫ ভাগ ধানকাটা শেষ, সম্পূর্ণ হবে জুনেই


৫ মে ২০২০ ২১:১৬

আপডেট:
২৫ সেপ্টেম্বর ২০২০ ০২:৫১

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক জানিয়েছেন, হাওরের ৯০ শতাংশ ও সারাদেশের ২৫ শতাংশ বোরো ধান কাটা শেষ হয়েছে। হাওরের অবশিষ্ট ১০ শতাংশ ধান এ সপ্তাহের মধ্যেই কাটা শেষ হবে। জুনের মধ্যে সারাদেশে শতভাগ বোরো ধান কাটা শেষ বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

মঙ্গলবার (৫ মে) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে হাওরসহ সারাদেশের বোরো ধান কর্তনের অগ্রগতি এবং করোনা উদ্ভূত পরিস্থিতিতে কৃষির চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে অনলাইনে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী জানান, সারাদেশে সব মিলিয়ে এবার ৪৭ লাখ ৫৪ হাজার ৪৪৭ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়। এর মধ্যে সোমবার (০৪ মে) পর্যন্ত কাটা হয়েছে ১১ লাখ ৮৮ হাজার ৬১১ হেক্টর জমির ধান, যা মোট আবাদের শতকরা ২৫ শতাংশ।

ড. আবদুর রাজ্জাক জানান, এ বছর হাওরাঞ্চলে (হাওর ও নন হাওর মিলে) বোরো আবাদ হয়েছে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ হেক্টর জমিতে। এ পর্যন্ত ৬ লাখ ১১ হাজার ৮১৩ হেক্টর জমির ধানকাটা শেষ হয়েছে। যা হাওরের জেলাগুলোর মোট আবাদের ৬৫ দশমিক ৩৪ শতাংশ। আর শুধু হাওরভুক্ত সাত জেলায় (কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া) আবাদ হয় ৪ লাখ ৪৫ হাজার ৩৯৯ হেক্টর জমিতে। এর মধ্যে কাটা হয়েছে ৪ লাখ ৯৬৪ হেক্টর জমির। যা হাওরভুক্ত মোট আবাদের শতকরা ৯০ দশমিক শূন্য ২ শতাংশ।

অনলাইন ব্রিফিংয়ে কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আরিফুর রহমান অপু, অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল এবং কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ প্রমুখ সংযুক্ত ছিলেন।

নতুন সময়/এআর