ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


বাড়ছে মাসকলাই চাষ


১৫ জুলাই ২০১৯ ২১:১২

ছবি সংগৃহিত

প্রায় হারিয়েই গিয়েছিল মাসকলাইয়ের চাষ। ব্যাপক চাহিদার ফলে মূল্য বৃদ্ধিতে মেহেরপুরের কৃষকরা মাসকলাই চাষ শুরু করেছে। এখন চলছে জমি থেকে মাসকলাই সংগ্রহ। আগামী একমাসের মধ্যে কাটা-মাড়া শেষ হবে।

মেহেরপুর জেলায় এবার মাসকলাই চাষ হয়েছে ৮০ হেক্টর জমিতে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেবে গত একযুগ আগেও অন্যান্য জাতের কলাইয়ের সাথে মাসকলাই চাষ হয়েছে প্রায় ২শ হেক্টর জমিতে। কলাই চাষের থেকে সবজি আবাদ লাভজনক হবার কারণে কৃষকরা কলায়েইর আবাদ কমিয়ে দিয়েছিল।

সদর উপজেলার উজলপুর গ্রামের মাসকলাই চাষী রেজাউল ইসলাম জানান- এখন এ কলাইয়ের ব্যাপক চাহিদা। এ কলাইয়ের ডাল খুব সুস্বাদু এবং লাভজনক হবার কারণে আবার নতুন করে তিনি মাসকলাই চাষ করছেন। তিনি এবার এক বিঘা জমিতে মাসকালাই চাষ করেছেন। কলাইচাষে অতিরিক্ত খরচ নেই। জমিতে বীজ বপনের পর একটি সেচ এবং একবার মাত্র নিড়ানি দিলেই হয়। তিনি এ এক বিঘা জমিতে ১০-১২ হাজার টাকার কলাই বেচা কেনার আশা করছেন।

সদর উপজেলার গোভীপুর গ্রামের মুকুল বিশ্বাস জানান- বর্তমানে এ কলাই চাষ লাভ জনক হওয়ায় তিনি এবছর দুই বিঘা জমিতে চাষ করেছেন। সামনের বছর আরও বেশি করে কলাইয়ের চাষ করবেন বলে জানান। এ কলাই চাষে বিঘা প্রতি খরচ হয় সর্বোচ্চ ৩ হাজার টাকা। আর ফলন ভালো হলে ১২-১৫ হাজার টাকার কেনা-বেচা হয় বলে জানান।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. আক্তারুজ্জামান জানান- মেহেরপুর জেলার মাটিতে সব ধরণের আবাদ করা যায়। তাছাড়া অন্যান্য জেলার থেকে মেহেরপুর উঁচু হবার কারণে সহজে কোন ফসল ডোবেনা। এবার মেহেরপুর জেলায় ৮০ হেক্টর জমিতে মাসকলাই চাষ হয়েছে।