ঢাকা রবিবার, ৮ই ডিসেম্বর ২০১৯, ২৫শে অগ্রহায়ণ ১৪২৬

আটক পাইলটকে ফেরত চায় ভারত


২৮ ফেব্রুয়ারি ২০১৯ ০০:১৩

আপডেট:
৮ ডিসেম্বর ২০১৯ ১৬:১৬

নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে ভারত-পাকিস্তানের মধ্যে চালানো পাল্টাপাল্টি হামলার সময় পাকিস্তানের হাতে আটক পাইলটকে অবিলম্বে ফেরত চেয়েছে ভারত।

আটক উইং কমান্ডার অভিনন্দনের যেন কোনও ক্ষতি করা না হয় সে ব্যাপারেও পাকিস্তানকে সতর্ক করা হয়েছে বলে বিবিসির প্রতিবেদেন বলা হয়েছে।

ভারত বলছে, আটক পাইলটকে 'আপত্তিকর অবস্থায়' উপস্থাপন করা হয়েছে; এটি আন্তর্জাতিক মানবাধিকার আইনের লঙ্ঘন।

ভারতে পাকিস্তানের ডেপুটি হাইকমিশনার সাইয়েদ হায়দার শাহকে তলবের পর এ সংক্রান্ত একটি বিবৃতি দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে ভারত বলেছে, পাকিস্তানকে সতর্ক করা হচ্ছে। এটিই ভালো হবে যে- আটক পাইলটকে কোনও ক্ষতি না করে অক্ষত অবস্থায় তাকে ফেরত দিতে হবে।

এদিকে বুধবার দুপুরে পাকিস্তানের পক্ষ থেকে দুইটি ভারতীয় বিমান ভূপাতিত করা ও দুইজন পাইলটকে আটকের কথা বলা হলেও সন্ধ্যায় পাকিস্তান জানিয়েছ তারা একজন পাইলটকে আটক করেছে।

মাত্র কয়েক ঘণ্টার মধ্যে পাকিস্তানের সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুরের দুই ধরনের বক্তব্য এলেও এ নিয়ে কোনও ব্যাখা দেওয়া হয়নি।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। তবে পাকিস্তান সরকার তা অস্বীকার করে আসছে।

এরই মধ্যে পুলওয়ামা হামলার জবাব দিতে মঙ্গলবার ভোররাতে পাকিস্তানের ভেতরে অভিযান চালায় ভারত। সেখানে তাদের অভিযানে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি ভারতের। তবে পাকিস্তান তা প্রত্যাখ্যান করেছে।

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে বুধবার ভারতের পক্ষ থেকে পাকিস্তানের একটি এবং পাকিস্তানের পক্ষ থেকে ভারতের দুটি বিমান ভূপাতিত করার দাবি করা হয়। দুপুরে ভারতের একজন পাইলটকে আটক করা হয়েছে দাবি করে তার ভিডিও প্রকাশ করে পাকিস্তান।

পাকিস্তান তাদের কোনও বিমান ভূপাতিত হওয়ার দাবি প্রত্যাখ্যান করেছে; তবে ভারত পাইলটসহ একটি বিমান নিখোঁজ হওয়ার কথা স্বীকার করে। পরে পাকিস্তানের হাতে আটক ওই পাইলট তাদের বলে জানায় ভারত।

বিষয়টি নিয়ে বিকেলের দিকে টেলিভিশনে কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এসময় তিনি পুলাওয়ামাকাণ্ড নিয়ে পাকিস্তান যদি কোনওভাবে জড়িত থাকে তার তদন্ত করা হবে জানিয়ে ভারতের উদ্দেশে বলেন, আসুন আলোচনার টেবিলে বসে সমস্যা সমাধান করি।

নতুনসময়/আইকে