ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


প্রথম বিভাগ দাবা লিগ শুর বৃহস্পতিবার


২২ অক্টোবর ২০১৮ ০৪:১০

ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় আগামী বৃহস্পতিবার (২৫ অক্টোবর) থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগ-২০১৮’। ১১ দিনব্যাপী এই প্রতিযোগিতা চলবে ৪ নভেম্বর পর্যন্ত। লিগের উদ্বোধন হবে বুধবার (২৪ অক্টোবর)।

রোববার (২১ অক্টোবর) প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস অ্যান্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), সহ-সভাপতি একেএম শহীদুল্যাহ, সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান গাজী সাইফুল তারেক, আন্তর্জাতিক বিচারক হারুন-অর-রশিদসহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয় প্রথম বিভাগ দাবা লিগ একটি দলগত দাবা ইভেন্ট। এতে ১২টি দল অংশগ্রহণ করবে। যার মধ্যে ২টি দল ২০১৭ সালের দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে এবং ২টি দল প্রিমিয়ার ডিভিশন থেকে রেলিগেটেড হয়েছে। লিগে অংশ নিতে যাওয়া দলগুলো হল (১) শেখ রাসেল এমএসসি (প্রিমিয়ার লিগ হতে রেলিগেশন প্রাপ্ত, নামের অনুমোদনপত্র প্রদান করতে হবে তাদেরকে, (২) লিওনাইন চেস ক্লাব (প্রিমিয়ার লিগ হতে রেলিগেশন প্রাপ্ত), (৩) জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি, (৪) হাসান মেমোরিয়াল চেস ক্লাব, (৫) অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা ক্লাব, (৬) দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদ, (৭) বসির মেমোরিয়াল চেসক্লাব, (৮) ক্যাসপারভ চেস ক্লাব, (৯) মহাখালী প্রদীপ সংঘ, (১০) মীর চেস ক্লাব, (১১) উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব (দ্বিতীয় বিভাগ থেকে চ্যাম্পিয়ন হয়ে) ও (১২) লিজেন্ড ফারাজ আয়াজ চেস টিম (দ্বিতীয় বিভাগ থেকে রানার্স-আপ হয়ে)।

প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় থাকবে। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল ২০১৯ সালের প্রিমিয়ার বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে এবং সর্বনিম্ন স্থান পাওয়া দুটি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে। চ্যাম্পিয়ন, রানার্স আপ ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল দেওয়া হবে। এ ছাড়া প্রত্যেক বোর্ডে শতকরা হারে সর্বোচ্চ ফলাফল লাভকারী খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেওয়া হবে।

এমএ