ঢাকা শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


উত্তেজনাময় পাক-ভারত লড়াই আজ


১৯ সেপ্টেম্বর ২০১৮ ১৫:২৩

ছবি ফাইল ফটো

আরব আমিরাতের মরুর বুকে আজ মুখোমুখি হচ্ছে উপমহাদেশের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। বাংলাদেশ সময় বুধবার বিকাল সাড়ে পাঁচটায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে উত্তেজনাময় এই ম্যাচটি শুরু হবে।

ক্রিকেট দুনিয়ার সবচেয়ে আর্কষণীয় লড়াইয়ের তালিকায় সবার উপরে থাকে ভারত-পাকিস্তান ম্যাচ। সাম্প্রতিক সময়ে উত্তেজনার বারুদে ঠাসা এই ম্যাচ মঞ্চস্থ হয় খুব কমই। সর্বশেষ ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে এই দুই দলের সাক্ষাত হয়। এক বছর পর এশিয়া কাপের কল্যাণে আজ বুধবার আবার ক্রিকেট বিশ্ব উপভোগ করতে পারবে পাক-ভারত লড়াই।

হংকংকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা পাকিস্তান শিবির বেশ নির্ভারই আছে। ভারতীয় দলে বিরাট কোহলির অনুপস্থিতিও স্বস্তি যোগাচ্ছে তাদের। সর্বশেষ লড়াইয়ে ভারতকে হারানোর সুখস্মৃতি তো আছেই। আর আরব আমিরাতের কন্ডিশনে বেশি অভ্যস্তও পাকিস্তান। মঙ্গলবার ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদও বলেছেন, ভারতের বিরুদ্ধে সেরা ক্রিকেট খেলতে চান তারা।

তবে ম্যাচটি নিয়ে দারুণ চাপে আছে ভারত। ইংল্যান্ডে বিধ্বস্ত হয়ে ফিরেছে দলটি। এবার এশিয়া কাপ খারাপ করলে গদি নড়ে উঠতে পারে রবী শাস্ত্রীরও। কোহলির না থাকা চাপ বাড়াচ্ছে ভারতীয় শিবিরে।

পরিসংখ্যান পাকিস্তানের পক্ষেই কথা বলছে। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে দুই দেশের ক্রিকেট লড়াইয়ে বড় ব্যবধানে এগিয়ে পাকিস্তান। ২৬ ম্যাচে ১৯ বার ভারতকে হারিয়েছে পাকিস্তান। ভারত জিতেছে সাতবার। তবে এশিয়া কাপের লড়াইয়ে দুদলের অবস্থান সমান। ১১ ম্যাচে পাঁচটি করে জয় আছে দুই দেশের। সামগ্রিক আন্তর্জাতিক ওয়ানডেতে এখনও পাকিস্তান এগিয়ে। ১২৯ ম্যাচে ৭৩ বার জিতেছে তারা। পক্ষান্তরে ভারতের জয় ৫২টি।

মঙ্গলবার হংকংয়ের বিরুদ্ধে খেলেছে ভারত। কোনো বিরতি ছাড়াই আজ আবার মাঠে নামবে ভারত। তাও পাকিস্তানের বিরুদ্ধে। পরিস্থিতি যাই হোক, দুই দলই ২২ গজে শতভাগ নিংড়ে দিবে জয়ের জন্য। আর ক্রিকেট বিশ্ব নিশ্চিতভাবেই একটি জমজমাট লড়াইয়ে দেখতে মুখিয়ে থাকবে।

আরকেএইচ