ঢাকা বুধবার, ১৯শে ডিসেম্বর ২০১৮, ৫ই পৌষ ১৪২৫

এ বছর সবচেয়ে বেশি অর্থ খুইয়েছেন জাকারবার্গ


২৪ নভেম্বর ২০১৮ ১৩:৫১

আপডেট:
১৯ ডিসেম্বর ২০১৮ ০২:১১

২০১৮ সালটি প্রযুক্তি জগতের বিলিয়নিয়ারদের খুব একটা কাটছে না। বিশেষ করে গত কয়েকমাস খুব বাজে অবস্থার মধ্য দিয়ে গেছে তারা। এ কারণে অনেক শীর্ষ ব্যক্তিত্ব তাদের আগের অর্থ ধরে রাখতে পারেননি।

অর্থ খোয়ানোর তালিকায় শীর্ষে রয়েছে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। এ বছরটি হয়তো তিনি ভুলেই যেতে চাইবেন। বছরের শুরু থেকেই গ্রাহকদের তথ্য চুরি, তৃতীয় পক্ষের সাথে তথ্য শেয়ার, তথ্য অপব্যবহার ইত্যাদি কারণে তীব্র সমালোচনার মুখে পড়ে ফেসবুক যা এখনও চলমান।

একের পর এক বিতর্ক ফেসবুকের গ্রহণযোগ্যতা যেমন কমিয়েছে তেমনই এর প্রতিষ্ঠাতা জাকারবার্গকে করেছে কোণঠাসা। অনেক ব্যবহারকারী ফেসবুক ছেড়ে অন্য মাধ্যম ব্যবহার শুরু করেছেন। আর এসবের প্রভাব পড়েছে ফেসবুকের আয়ে।

পাশাপাশি কমেছে জাকারবার্গের মোট অর্থের পরিমাণ। চলতি বছর ১৯.৩ বিলিয়ন ডলার খুইয়েছেন তিনি। বর্তমানে তাঁর মোট সম্পদের পরিমাণ ৫৩.৫ বিলিয়ন ডলার।
অর্থ খোয়ানোর তালিকায় জাকারবার্গের পরেই আছেন টেনসেন্টের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পনি মা। এ বছর তিনি ১০.৯ বিলিয়ন ডলার খুইয়েছেন। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ ৩০.১ বিলিয়ন ডলার।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন জ্যাক মা। চীনের সবচেয়ে বড় ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা তিনি। এ বছর জ্যাক মা ৭.৩ বিলিয়ন ডলার খুইয়েছেন। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ ৩৮.১ বিলিয়ন ডলার।