ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১

দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে অ্যাসোসিও অ্যাওয়ার্ড


১৫ নভেম্বর ২০১৮ ২২:৪৫

এশিয়া-ওশেনিয়া অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর সংস্থা অ্যাসোসিও’র ‘অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০১৮’ তে ৪টি বিভাগে সম্মাননা পেল বাংলাদেশের চার সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।

সম্প্রতি জাপানের রাজধানী টোকিওর এনা ইন্টারন্যাশনাল হোটেলে ‘অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০১৮’ এর ‘অ্যাসোসিও অ্যাওয়ার্ড সিরেমনি’তে এই চারটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়।

বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানাতে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) রাজধানীর ধানমন্ডির বাংলাদেশ কম্পিউটার সমিতি প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, প্রথমবারের মতো বাংলাদেশ অ্যাসোসিও থেকে পাঁচটি অ্যাওয়ার্ড একসঙ্গে অর্জন করেছে। বাংলাদেশের প্রকল্পগুলোকে বিশ্বের দরবারে তুলে ধরতে বিসিএস এককভাবে কাজ করেছে এবং এই সফল অর্জনে বিসিএস এর অবদান অস্বীকার করার কোন অবকাশ নেই।

সংবাদ সম্মেলনে ইনফো সরকারের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. বিকর্ণ কুমার ঘোষ বলেন, আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের এই অর্জন ডিজিটাল বাংলাদেশের সাফল্য প্রমাণ করে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের উল্লেখ্যযোগ্য কর্মসূচি হলো বাংলাদেশের আনাচে-কানাচে তথা ইউনিয়ন পর্যন্ত ব্রডব্যান্ড সংযোগ স্থাপনের প্রকল্প ইনফো সরকার প্রকল্প যার মাধ্যমে ইউনিয়ন পর্যন্ত সকল মানুষ ইন্টারনেট সেবা পাবেন এবং সরকারের সকল সেবাসমূহ ই-সার্ভিসের মাধ্যমে গ্রহণ করতে পারবেন।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) ম্যানেজার-১ আসাদ বিন ইউসুফ বলেন, ৫৭ তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎিক্ষেপণকারী দেশের তালিকায় যোগ হয়েছে বাংলাদেশ। আমাদের কমিউনিকেশন স্যাটেলাইট বঙ্গবন্ধু ১ ইতোমধ্যে অ্যাসোসিও সম্মাননা পেয়েছে। এর মাধ্যমে স্যাটেলাইটটির গ্রহণযোগ্যতা যেমন বেড়েছে তেমনি জনগণের কাছে সরকারের দায়বদ্ধতাও বেড়েছে।

অ্যাসোসিও আইসিটি অ্যাওয়ার্ড ২০১৮ তে আউটস্ট্যান্ডিং আইসিটি কোম্পানি অ্যাওয়ার্ড বিভাগে বাংলাদেশ কমিউনিকেশন সেটেলাইট কোম্পানি লিমিটেড(বিসিএসসিএল) সম্মাননা অর্জন করে। আউটস্ট্যান্ডিং ইউজার অর্গানিজেশন অ্যাওয়ার্ড অর্জন করে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)। ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট প্রজেক্ট (ইনফো সরকার) ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ডে ভূষিত হন। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আইসিটি এডুকেশন অ্যাওয়ার্ড অর্জন করেন।

বিসিএসসিএল এর পক্ষে অ্যাওয়ার্ড গ্রহণ করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম। বিজিএমইএ এর পক্ষে সংগঠনটির সভাপতি মো. সিদ্দিকুর রহমান, ইনফো সরকারের পক্ষে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতীম দেব এবং ইনফো সরকারের প্রকল্প পরিচালক(যুগ্মসচিব) ড. বিকর্ণ কুমার ঘোষ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষে ড্যাফোডিল জাপান আইটির ব্যবস্থাপনা পরিচালক তরু ওকাজাকি সম্মাননা গ্রহণ করেন।

অ্যাসোসিওর সর্বোচ্চ সম্মাননা ‘দ্য অ্যাসোসিও অনারারি অ্যাওয়ার্ড’ পেয়েছেন জে এ এন অ্যাসোসিয়েটসের ব্যবস্থাপনা পরিচালক এবং বিসিএস এর সাবেক সভাপতি আবদুল্লাহ এইচ কাফি। এসময় অ্যাসোসিওর ভাইস চেয়ারম্যান ও বিসিএস এর সাবেক সভাপতি আলী আশফাক উপস্থিত ছিলেন।

চারটি ক্যাটাগরিতে সম্মাননা অর্জন প্রসঙ্গে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার বলেন, তথ্যপ্রযুক্তির এশিয়া-ওশেনিয়া অঞ্চলের সবচেয়ে বৃহৎ সংগঠন অ্যাসোসিও থেকে চারটি ক্যাটাগরিতে সম্মাননা অর্জন আমাদের জন্য নিঃসন্দেহে শ্রেষ্ঠ অর্জন। এরমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট এই প্রথম আন্তর্জাতিক সম্মাননা অর্জন করলো। আমরা প্রকল্পগুলো সম্পর্কে সঠিক এবং যুগপোযুক্ত তথ্য গুরুত্বের সঙ্গে উপস্থাপন করতে পেরেছি বলেই আজকের সফলতা অর্জিত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দুরদর্শী নির্দেশনা তথ্যপ্রযুক্তিতে সারা পৃথিবীতে আমরা রোল মডেল হয়েছি। এভাবেই একদিন আমরা তথ্যপ্রযুক্তিতে সবাইকে ছাড়িয়ে যাবো।

এই সামিটে বিসিএস সদস্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জাপানের বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংগঠনের বিটুবি অনুষ্ঠিত হয়। ডাটা সফট, শ্রেয়া ইলেকট্রনিক্স, ক্লাউড টেকনোলজি বিডিসহ অন্যান্য তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো জাপানের বিভিন্ন ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে ব্যবসা সংক্রান্ত পরিকল্পনার বিষয়ে মত বিনিময় করেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিসিএস-এর সহ-সভাপতি ইউসুফ আলী শামীম, পরিচালক শাহিদ-উল মুনীর, আছাব উল্লা খান জুয়েল, মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, ৫ নভেম্বর বিসিএস সভাপতি ইঞ্জি. সুব্রত সরকারের নেতৃত্বে বিসিএস সহ-সভাপতি ইউসুফ আলী শামীম, পরিচালক মো. শাহিদ-উল-মুনীর এবং পরিচালক মো. মোস্তাফিজুর রহমান তুহিনসহ সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের ৩৬ সদস্যের প্রতিনিধি দল জাপানে পৌঁছান এবং ৬ নভেম্বর অ্যাসোসিওর বার্ষিক সাধারণ সভায় যোগদান করেন।

এমএ